রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:২৬ পূর্বাহ্ন




বাংলা বর্ষবরণে রংপুরে চলছে ব্যাপক প্রস্তুতি

বাংলা বর্ষবরণে রংপুরে চলছে ব্যাপক প্রস্তুতি

স্টাফ রিপোর্টার :
আজ চৈত্র সংক্রান্তি। রাত পোহালেই রোববার বাংলা নতুন বছরের প্রথম দিন, বাংলা নববর্ষ ১৪৩১। আর বাঙালি মানেই উৎসব প্রিয়। তাই পবিত্র ঈদুল ফিতর উদযাপন শেষে প্রস্তুতি নিচ্ছে বাংলা নববর্ষ বরণের।

বাংলার নতুন বছরকে স্বাগত জানাতে উন্মুখ পুরো দেশ। সারাদেশের মতো প্রাণের উৎসবে মেতে ওঠার অপেক্ষায় বিভাগীয় নগরী রংপুর। বাঙালি আমেজে বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে চলছে বর্ষবরণের শেষ মুহূর্তের প্রস্তুতি।
পহেলা বৈশাখের চিরন্তন উৎসবকে ঘিরে নতুন প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন, শিল্পকলা, সম্মিলিত সাংস্কৃতিক জোট রংপুর জেলা ও রংপুর, সম্মিলিত লেখক সমাজ, রবীন্দ্র সম্মিলনসহ বিভিন্ন সরকারী ও সাহিত্য সংস্কৃতি এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।
ইতোমধ্যে বাংলার নতুন বর্ষকে বরণ করে নেওয়ার জন্য ঐতিহ্যবাহী জিলা স্কুল মাঠের বটতলা প্রস্তুত। বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃত মঙ্গল শোভাযাত্রা, গ্রামীণ মেলা, মিলন উৎসব-প্রায় সবকিছুর প্রস্তুতি চলছে মহাসমারোহে। প্রতিবারের মতো এবারও এ আয়োজনকে ঘিরে নানা ধরনের মাস্কট বানানো হয়েছে। সেই সঙ্গে ফানুস উৎসব, র‌্যালি, ঘুড়ি উৎসব, চিত্রকর্ম প্রদর্শনী, বৈশাখী মেলা, খেলার আসর ইত্যাদি।
জেলা প্রশাসন রংপুরের উদ্যোগে সকাল ১০টায় মঙ্গল শোভাযাত্রা বের হবে। শোভাযাত্রা শেষে জিলা স্কুলের মাঠের বটতলায় অনুষ্ঠিত হবে দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান। বাংলা নববর্ষ উপলক্ষে কারাগার, হাসপাতাল, শিশু পরিবারের উন্নত মানের খাবার পরিবেশন করা হবে।


এদিকে, উত্তরাঞ্চলের সাহিত্য সংস্কৃতির প্রাণকেন্দ্র টাউনহল চত্বরে শুরু হয়েছে সাহিত্য সংস্কৃতি কর্মীদের কর্মকাণ্ড। ইতোমধ্যে সকল ধরনের প্রস্তুতি শেষ করেছে তারা। পহেলা বৈশাখে রবীন্দ্র সম্মিলনের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনারে সকাল ৭টায় শুরু হবে অনুষ্ঠান। এরপর সম্মিলিত সাংস্কৃতিক জোট রংপুর জেলা শাখার আনুষ্ঠানিক অনুষ্ঠান শুরু হবে সকাল সাড়ে ৮টায়। পরে সবার অংশগ্রহণে সকাল সাড়ে ১০টায় বের হবে মঙ্গল শোভাযাত্রা। এরপর দিনব্যাপী চলবে বাঙলার ঐতিহ্যকে তুলে সাংস্কৃতিক অনুষ্ঠান।
অন্যদিকে, অনেকেই ঈদের কেনাকাটার সঙ্গে নববর্ষের কেনাকাটাও সেরেছেন। যারা ঈদের আগে কিনেননি। তারা ঈদের পরের দিনই ছুটেছেন মার্কেটে নববর্ষের কেনাকাটা করতে। এক্ষেত্রে নারী বা শিশুরাও পিছিয়ে নাই। স্বভাবতই বাংলা নববর্ষের পোশাক-পরিচ্ছদে প্রাধান্য দিয়ে কেনাকাটা করছেন তারা।
সংস্কৃতি কর্মী পি কে দাস বরুণ বলেন, বাংলা বর্ষবরণে টানা কয়েকদিন থেকে প্রস্তুতি নেওয়া হচ্ছে। ইতোমধ্যে সবধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আমরা অধীর আগ্রহে অপেক্ষায় আছি বাংলা বর্ষবরণে।

সম্মিলিত সাংস্কৃতিক জোট রংপুর জেলা শাখার সভাপতি বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব বিপ্লব প্রসাদ বলেন, প্রতিবছরের মতো এবারেও বাংলা বর্ষবরণে ব্যপক প্রস্তুতি নেওয়া হয়েছে। বাঙালীর ইতিহাস ঐতিহ্য লালন ও ধারণ করে আমরা এই উৎসব পালন করি। আর উৎসবের মধ্যদিয়ে নতুন প্রজন্মের মাঝে বাঙালীর ইতিহাস তুলে ধরা হয়।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com