রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৫৭ পূর্বাহ্ন




পঞ্চগড়ে ল্যান্ডকো সোলার কোম্পানির ক্রয় কৃত জমি বেদখলের অভিযোগ

পঞ্চগড়ে ল্যান্ডকো সোলার কোম্পানির ক্রয় কৃত জমি বেদখলের অভিযোগ

পঞ্চগড় জেলা প্রতিনিধি :
পঞ্চগড় তেঁতুলিয়া উপজেলার দেবনগর ইউনিয়নে ল্যান্ডকো সোলার কোম্পানী লিঃ এর বিরুদ্ধে জমি-জমা সংক্রান্ত বিষয় নিয়ে, ডিবিসি ও যুগান্তর পত্রিকায় প্রকাশিত মিথ্যা খবর প্রকাশের বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ল্যান্ডকো সোলার কম্পানি লিঃ কর্তিপক্ষ। গতকাল দুপুরে ল্যান্ডকো সোলার কম্পানি লিঃ, এর ক্রয়কৃত সম্পত্তির আশপাস ঘুরে জানাযায় ল্যান্ডকো সোলার কম্পানি লিঃ, আসলেই কারো জমি জোরপূর্বক দখল করেননি।
যেসব জমি ল্যান্ডকো সোলার কম্পানি লিঃ, ক্রয় করেছে সেইসব জমি থেকে এক সময় পাথর খেকোরা ড্রেজার মেশিন দিয়ে সমতল ভূমির প্রায় ৫০ ফিট গভীর থেকে পাথর উত্তোলন করায় এই জমি গুলো মুরুভূমিতে পরিনত হয়ে পড়েছিল।কোনো ফসল হতনা, এমনতা অবস্থায় ল্যান্ডকো সোলার কম্পানি এসব জমি ক্রয় করে মেশিন দিয়ে লেবেল করে ফসল আবাদের আওতায় এনেছেন। কিন্তু স্থানীয় কিছু অসাধু ব্যাক্তি,সার্থের লোভে এলাকার সহজ সরল মানুষ কে উল্টা পাল্টা বুঝিয়ে ল্যান্ডকো সোলার কম্পানি লিঃ এর বিরুদ্ধে সংঘাত এর সৃষ্টি করে।

এলাকার জমি মালিকদের সাথে কথা বলে জানাযায় তারা বলছেন ল্যান্ডকো লিঃ আমাদের কাছ থেকে জোরপূর্বক জমি দখল করেন নাই।ল্যান্ডকো সোলার কম্পানি লিঃ, বলেছেন যে আমাদের ল্যান্ডটের আশেপাশে অল্পস্বল্প যাদের জমি রয়েছে তারা আপোশের মাধ্যমে বিক্রি করেন, আর তাও যদি না হয়, তাহলে অন্য স্থানে বদলি করতে বলেন। কেননা ল্যান্ডকো সোলার কম্পানি লিঃ,তাদের এড়িয়া বাউন্ডারি দিলে সাধারণ কৃষক এর অসুবিধা হবে। এছাড়া এই এলাকায় ল্যান্ডকো সোলার কম্পানি লিঃ,চালু হলে স্থানীয় অনেক বেকার যুবকের কর্মসংস্থান হবে বলে জানান ল্যান্ডকো কর্তিপক্ষ।

এছাড়াও পঞ্চগড়ে হবে বিদ্যুৎ সাশ্রয়, কিন্তু ভাববার বিষয় এই এলাকার কিছু অসাধু ব্যাক্তি এলাকার উন্নয়ন চায় না । দেশ এখন এগিয়ে যাচ্ছে মানোনিয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর স্মার্ট বাংলাদেশ গড়তে সহযোগিতা না করে
উল্টো মিথ্যা অপবাদ ও ষড়যন্ত্র করেই চলেছে।
এই বিষয়ে তেতুলিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফজলে রাব্বি বলেন গত ৭ ই ফেব্রুয়ারি ২০২৪ এর ল্যান্ডকো কোম্পানি ও স্থানীয়দের মাঝে জমিজমা সংক্রান্ত বিষয় নিয়ে ঝামেলা হয়। আমি খবর পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থল পরিদর্শনে যাই।
কোন অপ্রীতিকর ঘটনা যেনো না ঘটে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনি।পরবর্তীতে দুপক্ষকেই তাদের জমির কাগজ সহ ডাকলে তারা কাগজপত্র দেখায়, এই বিষয়ে একটি তদন্তটিম গঠন করা হয়েছে। তদন্ত শেষে আমরা আশা করছি সমাধান দিতে পারব। তবে ঘটনার দিন যারা বিরোধ করেছিল আমি জানতে পারি তাদের মধ্যে কিছু লোক জমির বিষয়ে আপোস মীমাংসা করে নিয়েছে।
এ বিষয়ে তেতুলিয়া মডেল থানার অফিসার ইনচার্জ সুজয় কুমার রায় জানান ঘটনার দিন আমরা খবর পেয়ে ঘটনাস্থলে যাই এবং দুপক্ষের মধ্যে যাতে কোনরকম সহিংসতার ঘটনা না ঘটে এবং তাৎক্ষণিক পরিস্থিতি নিয়ন্ত্রনে আনি।

এ বিষয়ে দেবনগর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ সোলায়মান আলী গণমাধ্যম কর্মীদেরকে জানান ল্যান্ডকো কোম্পানির বিরুদ্ধে ডিবিসি চ্যানেলে যে নিউজটি প্রকাশ করা হয়েছিল তা আসলেই এলাকার কিছু কুচক্রী মহলের সাজানো নাটক ছিল, কেননা ল্যান্ডকো কোম্পানি কারো কাছ থেকে জোরপূর্বক কোন জমি দখল করেনি, সেগুলো তাদের ক্রয়কৃত জমি ছিল। যারা ডিবিসি চ্যানেলে বক্তব্য দিয়েছিলেন জোরপূর্বক তাদের জমি ও জমির ফসল নষ্ট করে দেওয়া হয়েছে। বর্তমানে তারাই এ বিষয়ে ভুল স্বীকার করছে এবং তাদের জমি ল্যান্ডকো কোম্পানির কাছে বিক্রি করেছে।
এই তথ্যটি নিশ্চিত করতে গণমাধ্যম কর্মীরা সরোজমিনে মাঠ পর্যায়ে গিয়ে পর্যবেক্ষণ করে এবং ঘটনার সততা যাচাই করেন।

এ বিষয়ে ল্যান্ডকো কোম্পানির স্থানীয় প্রতিনিধি জহিরুল ইসলাম বলেন আমরা কারো জমি জোরপূর্বক দখল করে নেইনি, জমিগুলো আমরা ন্যায্য মূল্য দিয়েই ক্রয় করেছি।
এরমধ্যে মাত্র কয়েকজন আছেন যারা আমাদের কাছে জমি বিক্রি করেননি। তবে জমিগুলো ইতিপূর্বে যাদের দখলে ছিলো, তাদের মধ্যেই অনেকেই জমিগুলো আমাদের কাছে বিক্রি করেছেন। যার প্রমাণ ও দলিল আমাদের কাছে রয়েছে।
অতএব আমরা অন্যায় ভাবে কারো জমি জবরদখল করতে যাইনি।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com