শনিবার, ২০ Jul ২০২৪, ০৮:০২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম
বাইলজকে বাফুফেরই বৃদ্ধাঙ্গুলি, ব্রাদার্সকে প্রিমিয়ারে সুযোগ আম্বানীদের বিয়েতে টালি শিল্পীরা, বিস্ফোরক মন্তব্য শ্রীলেখার রংপুর জেলা ও মহানগর বিএনপির আয়োজনে গায়েবানা জানাজা অনুষ্ঠিত অহেতুক কতগুলো মূল্যবান জীবন ঝরে গেল : প্রধানমন্ত্রী লালমনিরহাটে কোটা সংস্কার আন্দোলনে সড়ক অবরোধ করে বিক্ষোভ কোটা আন্দোলন: হামলা-সংঘর্ষ-হত্যা নিয়ে যা বলছে জাতিসংঘ তিস্তায় ভেসে আসা সেই লাশ ভারতের সাবেক মন্ত্রীর জেলার শ্রেষ্ঠ ওসি নির্বাচিত হয়েছেন আটোয়ারী থানার ওসি মুসা মিয়া বন্যার পানি কমে স্পষ্ট হচ্ছে ক্ষত, কৃষিতেই ক্ষতি ১০৫ কোটি টাকা রংপুরে পার্ক মোড় ও বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক আবু সাঈদের নামে নামকরণ




পঞ্চগড়ের অভয় আশ্রম যেন দেশীয় মাছের প্রধান আশ্রয়

পঞ্চগড়ের অভয় আশ্রম যেন দেশীয় মাছের প্রধান আশ্রয়

পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড়ের নদ-নদী থেকে যেসব মাছ বিলুপ্তি হয়ে গিয়েছিল তা আবার ফিরে আসছে অভয় আশ্রমের মাধ্যমে বললেন উপজেলা মৎস্য অফিসার মোঃ ফজল ইবনে কাওছার আলী।

তিনি বলেন পঞ্চগড় সদর উপজেলায় ক্লাইলামাড স্মার্ট এগ্রিকালচারাল এন্ড ওয়াটার মেনেজমেন্ট প্রোজেক্ট এর আওতায় প্রায় চারটি অভয় আশ্রম রয়েছে একটি সালসিড়ি নদী, আরেকটি নল কুড়া নদী, আরেকটি তালমা নদী, আরো একটি নতুন করে অভয় আশ্রম দেয়া হয়েছে জিয়া বাড়ি নদীতে। এসব অভয় আশ্রমে দেখা মিলেছে বিলুপ্তি হয়ে যাওয়া দেশীয় মাছ।
এই মৎস্য কর্মকর্তা বলেন গত একমাস পূর্বে ফুলতলা অভয় আশ্রম নদীতে দেখা মিলেছে বাঘাইর মাছ, উড়িয়া টেংনা, পিটালি, কাউয়া টেংনা বৌ রানী মাছ সহ নানা প্রজাতির দেশীয় মাছ। এসব নদীতে যদি ঘন ঘন মাছ সংগ্রহের জন্য অভয় আশ্রম দেয়া যায় তাহলে আমরা আবার ফিরে পাবো সব ধরনের পুষ্টিকর সুস্বাদু দেশীয় মাছ।
মৎস্য কর্মকর্তা আরো বলেন এসব অভয় আশ্রমের মাছ সংরক্ষণ রাখার জন্য প্রতিটি অভয় আশ্রমে সিসি ক্যামেরা ব্যবহার করা হচ্ছে যাতে করে রাতের আঁধারে কেউ মাছ ধরতে না পারে।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com