সোমবার, ২৪ Jun ২০২৪, ০৫:১৪ পূর্বাহ্ন




যুক্তরাষ্ট্র ছাড়াও আর কার কার কাছে প্রথম ম্যাচে হেরেছে টাইগাররা?

যুক্তরাষ্ট্র ছাড়াও আর কার কার কাছে প্রথম ম্যাচে হেরেছে টাইগাররা?

স্পোর্টস ডেস্ক :
আর মাত্র কয়েকদিন পরই শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের আগে বড় ধাক্কা খেয়েছে বাংলাদেশ দল। যুক্তরাষ্ট্রের কাছে প্রথম সাক্ষাতেই হারতে হয়েছে নাজমুল হোসেন শান্তদেরকে।

৫ উইকেটের ব্যবধানে এই হারের পর নানা বিশ্লেষণ করা হচ্ছে। নানা অজুহাত এরই মধ্যে দাঁড়িয়ে গেছে। ব্যাখ্যা করা হচ্ছে নানা কারণ। অনেকেই বলছেন, আগে খেলার অভিজ্ঞতা না থাকার কারণে বাংলাদেশ এই ম্যাচে হেরেছে। তবে অধিনায়ক শান্ত মনে করেন পরের ম্যাচ থেকে দল ঘুরে দাঁড়াবে।
তবে, সবকিছু চাপিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে অন্য একটি বিষয়। এরাবই প্রথম নয়, বাংলাদেশের ক্রিকেটে বাজে একটি ইতিহাস রয়েছে। নতুন কোনো দলের মুখোমুখি হলেই প্রথম ম্যাচে হারতে হয় টাইগারদের। লজ্জার এই রেকর্ড যেন এক অলিখিত নিয়মে পরিণত করে ফেলেছে টাইগাররা।
১) ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, ভারত, পাকিস্তান, জিম্বাবুয়ের মতো আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর কাছে নিজেদের প্রথম ম্যাচ খেলে হেরেছে বাংলাদেশ দল।

২) বাংলাদেশের বিরুদ্ধে কেনিয়া তাদের প্রথম আন্তর্জাতিক ম্যাচটি জিতেছিল।

৩) কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডস তাদের প্রথম আন্তর্জাতিক ম্যাচে বাংলাদেশকে হারিয়ে দিয়েছিলো।
৪) আয়ারল্যান্ড, আফগানিস্তান (তখন সহযোগী সদস্য) তাদের প্রথম আন্তর্জাতিক ম্যাচটি বাংলাদেশের বিরুদ্ধে জিতেছিল।

৫) স্কটল্যান্ড ও হংকংও তাদের প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচটিতে বাংলাদেশের বিরুদ্ধে জিতেছিল।

৬) আফগানিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচেই হেরেছিলো বাংলাদেশ। তবে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথমবার টেস্ট খেলতে নেমে জিতেছিলো টাইগাররা।
মঙ্গলবার ম্যাচের পরে বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত দাবি করেন, অন্তত আরও ২০ রান করলে বাংলাদেশের ম্যাচ জেতার মতো পরিস্থিতিতে থাকত। ম্যাচের পরে তিনি বলেন, ‘আমরা ভালো ব্যাট করিনি। ভালো শুরু করলেও মাঝখানে দ্রুত কিছু উইকেট হারিয়ে ফেলি। যদি আরও ২০ রানের মতো করতে পারতাম তাহলে ভালো টোটাল হত।’

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com