সোমবার, ২০ মে ২০২৪, ০৩:৪৪ পূর্বাহ্ন




তাপপ্রবাহ যে দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস

তাপপ্রবাহ যে দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস

নিউজ ডেস্ক :
বছরের উষ্ণতম মাস এপ্রিল। এই মাসের অর্ধেক পার হতেই তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। সর্বত্রই গরমে হাঁসফাঁস প্রতিটি প্রাণ। তাপমাত্রা ছাড়িয়েছে ৪২ ডিগ্রি সেলসিয়াস। এ পরিস্থিতিতে চলমান এই তাপপ্রবাহ নিয়ে দুঃসংবাদ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের বেশকিছু জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ আগামী আরও তিন দিন অব্যাহত থাকতে পারে। সেই সঙ্গে এই সময়ে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে। অন্যদিকে, আগামী ৫ দিনেও আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।
আবহাওয়া অধিদপ্তর আও জানিয়েছে, ইতোমধ্যে দেশের ১২ জেলার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। সেই সঙ্গে বর্তমানে পাবনা, যশোর ও চুয়াডাঙ্গা জেলায় অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। পাশাপাশি রাজশাহী জেলাসহ খুলনা বিভাগের অবশিষ্টাংশ ও ঢাকা বিভাগের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং ময়মনসিংহ, মৌলভীবাজার, ফেনী, কক্সবাজার, চাঁদপুর, রাঙ্গামাটি জেলাসহ বরিশাল ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ। আগামী ২৪ ঘণ্টায়ও এসব অঞ্চলে তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি। পাশাপাশি গতকাল শনিবার (২০ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে, ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এদিন রাজধানী ঢাকায় সর্বোচ্চ ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এদিকে, গতকাল শনিবার দেশজুড়ে চলমান তাপদাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় আগামী ২১ এপ্রিল থেকে ২৭ এপ্রিল পর্যন্ত সাতদিন দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে তাপদাহ বাড়লে ছুটি আরও বাড়তে পারে বলে আজ স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন জানিয়েছেন। তিনি বলেছেন, পরিস্থিতি বুঝে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হবে। কারণ আমরা বাচ্চাদের ঝুঁকির মধ্যে ফেলবো না। আজ রোববার (২১ এপ্রিল) সচিবালয়ে এক সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

একইসঙ্গে বাচ্চা ও বয়স্করা প্রয়োজন ছাড়া বাসার বাইরে না যাওয়ার পরামর্শ দেন তিনি। তবে হাসপাতালগুলোকে প্রতিকূল পরিবেশের জন্য প্রস্তুত রাখতে বলা হয়েছে বলে জানান ডা. সামন্ত লাল সেন।

অন্যদিকে তীব্র এই তাপদাহে রাজধানী ঢাকাসহ সারাদেশে শনিবার হিট স্ট্রোকে ৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এদের মধ্যে ঢাকায় একজন, চট্টগ্রামে দুই জন, পাবনা, চুয়াডাঙ্গা ও গাজীপুরে একজন করে মোট ৬ জনের মৃত্যু হয়েছে। আজ রোববার (২১ এপ্রিল) হিট স্ট্রোকে সিলেট, পাবনা এবং নরসিংদীর মাধবদীতে একজন করে মোট তিন জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com