সোমবার, ২০ মে ২০২৪, ০২:৪৬ পূর্বাহ্ন




ভারতীয় চ্যাংরাবান্ধা সীমান্ত তিনদিন সীল

ভারতীয় চ্যাংরাবান্ধা সীমান্ত তিনদিন সীল

জুনায়েত হাসান রাকিব পাটগ্রাম (লালমনিরহাট) প্রতিনিধি :
লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দর সীমান্ত – ভারতীয় চ্যাংরাবান্ধা সীমান্ত তিনদিন সীল করে দিয়েছেন ভারতীয় প্রশাসন। আগামী ১৯ এপ্রিল ভারতের ১৮ তম লোকসভা নির্বাচন শুরু হবে। এ নির্বাচন উপলক্ষ্যে পশ্চিমবঙ্গের কোচবিহার ও জলপাইগুড়ি জেলার ভারত-বাংলাদেশ সীমান্ত তিনদিন সীল করে দেন ভারতীয় প্রশাসন। নিরাপত্তার কারণ দেখিয়ে এ তিনদিন লালমনিরহাটের পাটগ্রামের বুড়িমারী স্থলবন্দর পুলিশ ইমিগ্রেশন দিয়ে সকল প্রকার যাত্রী পারাপার ও আমদানি-রপ্তানি বন্ধ করে দিয়েছে তাঁরা (ভারত)।
বুধবার (১৭ এপ্রিল) সকাল সাড়ে ৯ টায় বুড়িমারী স্থলবন্দর পুলিশ ইমিগ্রেশন হয়ে ভারতের চ্যাংরাবান্ধা পুলিশ ইমিগ্রেশন দিয়ে সে দেশে প্রবেশের জন্য বেশকিছু যাত্রী যায়। এ সময় চ্যাংরাবান্ধা পুলিশ ইমিগ্রেশন কর্তৃপক্ষ সে দেশে প্রবেশ বন্ধ রয়েছে বলে জানায়। এ বিষয়টি জেনে বুড়িমারী স্থলবন্দর পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা যোগাযোগ করলে লোকসভা নির্বাচনের কারণে সীমান্ত সীল করে দেওয়ার কথা জানায় ভারতের চ্যাংরাবান্ধা পুলিশ ইমিগ্রেশনের কর্মকর্তা।
হঠাৎ করে যাত্রী পারাপার ও সকল প্রকার ব্যবসা বন্ধ করে দেওয়ায় ভোগান্তিতে পড়েছে শত শত পাসপোর্ট- ভিসাধারী যাত্রী এবং ব্যবসায়ীরা।
সরেজমিনে দেখা গেছে, বুড়িমারী স্থলবন্দরে ভারত থেকে পণ্যবাহী গাড়ি প্রবেশ না করায় সড়কে অন্যান্য দিনের মত গাড়ির দেখা নেই। বাংলাদেশ থেকে ভারতে রপ্তানির জন্য প্রায় ৪০ টি পণ্যবাহী গাড়ি প্রধান সড়কে সারি করে রাখা হয়েছে। উভয় দেশের পুলিশ ইমিগ্রেশনে পারাপারের অপেক্ষায় শত শত বাংলাদেশ, ভারত, ভুটান ও নেপালের পাসপোর্ট ও ভিসাধারী যাত্রী। বিভিন্ন রোগী নিয়ে চরম হতাশায় পড়েছেন ভারতে চিকিৎসাসেবা নেওয়ার উদ্দেশ্যে আসা যাত্রীরা। হঠাৎ করে এ বন্ধের ঘোষণায় দূর-দূরান্ত থেকে আসা যাত্রীরা থাকা, খাওয়া নিয়ে চরম ভোগান্তিতে পড়েন।
বুড়িমারী স্থল শুল্ক স্টেশন, বন্দর কর্তৃপক্ষ ও অভিবাসন চৌকি (পুলিশ ইমিগ্রেশন) কর্তৃপক্ষ জানায়, বুধবার সকালে হঠাৎ করে ভারতের চ্যাংরাবান্ধা স্থল শুল্ক স্টেশন কর্তৃপক্ষ হোয়াটসঅ্যাপে কল করে ও একটি নির্দেশনার চিঠি দিয়ে জানায়- লোকসভা নির্বাচনের কারণে তিনদিন যাত্রী পারাপার ও সকল প্রকার ব্যবসা-বাণিজ্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে বন্ধ থাকবে।
খোঁজ নিয়ে জানা গেছে, ভারতের নির্বাচন কমিশন আগামী ১৯ এপ্রিল ভারতের কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলার আসনে লোকসভার সাধারণ নির্বাচনের দিন ঘোষণা করেন। নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য জলপাইগুড়ি জেলা ম্যাজিস্ট্রেট শামা পারভীন আইএএস রাষ্ট্রীয় ক্ষমতাবলে মানুষ ও যানবাহন চলাচল নিয়ন্ত্রণে ১৬ এপ্রিল সন্ধা ৬ টা হতে এ জেলার বাংলাদেশ, ভুটান অঞ্চলে আন্তর্জাতিক সীমান্ত ভ‚মি রুটে চলাচল সীমিত ঘোষণা করে নির্দেশনা জারি করেন। ওই নির্দেশনা ভারতের বিভিন্ন প্রশাসনিক দপ্তরে পাঠানো হয়েছে। নির্দেশনা অনুযায়ী লালমনিরহাটের পাটগ্রামের বুড়িমারী স্থলবন্দর পুলিশ ইমিগ্রেশন দিয়ে সকল প্রকার যাত্রী পারাপার বন্ধ ও আমদানি-রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারতীয় প্রশাসন।
রংপুর স্টেশন পাড়ার বাসিন্দা সুমন মিয়া (৩৩) বলেন ,আমি অসুস্থ ভারতের শিলিগুড়িতে চিকিৎসা নিচ্ছি। চিকিৎসা নেওয়ার জন্য আজ সকালে বুড়িমারী স্থলবন্দর দিয়ে ভারতে যাওয়ার কথা কিন্তু এসে দেখি সীমান্ত বন্ধ। এখন কি করব ভেবে পাচ্ছি না।,

বুড়িমারী স্থল শুল্ক স্টেশন কাস্টমসের সহকারী কমিশনার (এসি) নাজমুল হাসান বলেন, ‘হঠাৎ করেই ভারতীয় কর্তৃপক্ষ আমদানি-রপ্তানি বন্ধের বিষয়টি জানিয়েছে। ভারতীয়রা সীমান্ত সীল করলেও আমাদের দপ্তরের কার্যক্রম সচল আছে।’
এ বিষয়ে বুড়িমারী স্থলবন্দর পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (এসআই) আহসান হাবীব সরকার পলাশ বলেন, ‘ভারতে গমনেচ্ছু বেশকিছু যাত্রীর পাসপোর্ট ও ভিসা এন্ট্রি দিয়ে সীমান্তের শূণ্য রেখায় পাঠানো হয়। পরে ভারতীয় ইমিগ্রেশনের কর্মকর্তারা হঠাৎ করেই পারাপার বন্ধের বিষয়টি জানায়।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com