মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৪:৪০ অপরাহ্ন




‘তিস্তা চুক্তি সমাধানে আলোচনা ভারতের নির্বাচনের পর’

‘তিস্তা চুক্তি সমাধানে আলোচনা ভারতের নির্বাচনের পর’

নিউজ ডেস্ক :
তিস্তা চুক্তি সমস্যার সমাধান হবে এমন কথা জানিয়ে বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, এ নিয়ে অনেক দূর আলোচনা এগিয়ে রয়েছে। এখন সমাপ্তির জন্য অপেক্ষা করছি আমরা।

তিনি বলেন, সমগ্র ভারত এখন নির্বাচনমুখী। কাজেই ভারতের এ মুহূর্তে এ নিয়ে কথা বলা বা এ নিয়ে এ মুহূর্তে স্বপ্ন দেখা সমীচীন হবে না। ভারতের নির্বাচন পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে।
রোববার (২৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে জাতীয় বস্ত্র দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ভারত আমাদের প্রতিবেশী বন্ধু দেশ। ভারতের সঙ্গে আমাদের বন্ধুত্বের সীমারেখা দেয়া যাবে না। তিস্তা চুক্তির আগে অনেক বড় বড় সমস্যা দুই সরকারের সদিচ্ছার কারণে, বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কারণে সমাধান হয়েছে। তাই আমাদের অপেক্ষা করতে হবে। আমি বিশ্বাস করি তিস্তা চুক্তি সমস্যার সমাধান হবে।

তাহলে কী ভারতের নির্বাচনের আগে আলোচনা হবে না? সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, নির্বাচন নিয়ে তারা ব্যস্ত। কিছুদিন আগে আমাদের দেশেও আমরা নির্বাচন নিয়ে ব্যস্ত ছিলাম। আমরা কিন্তু তখন কোনো বিষয় নিয়ে আলোচনা করতে পারিনি। স্বাভাবিকভাবে দেশ, সরকার, দল সবাই নির্বাচনমুখী ছিল। তেমন ভারতের যারা কর্তৃপক্ষ বা রাজনৈতিক নেতৃবৃন্দ, তারা নির্বাচন নিয়ে ব্যস্ত রয়েছেন।

তিনি বলেন, আমি এ কথাটাই বলতে চাই, নির্বাচন পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে। আমি বিশ্বাস করি তিস্তা চুক্তি সমস্যার সমাধান হবে। এ নিয়ে অনেক দূর আলোচনা এগিয়ে রয়েছে, এখন সমাপ্তির জন্য অপেক্ষা করছি আমরা।
জাতীয় বস্ত্র দিবস উদযাপনের বিষয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, ২৭ ফেব্রুয়ারি বেলা ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বস্ত্র দিবসের মূল অনুষ্ঠান আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। রাষ্ট্রপাতি মো. সাহাবুদ্দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করার সম্মতি দিয়েছেন।

তিনি জানান, অনুষ্ঠানে বস্ত্রখাতের উন্নয়ন, উৎকর্ষতা সাধন, বস্ত্র শিক্ষার সম্প্রসারণ ও রপ্তানি বৃদ্ধিতে ভূমিকা রাখায় ১১টি অ্যাসোসিয়েশন/প্রতিষ্ঠানকে সম্মাননা স্মারক দেয়া হবে।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com