মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৫:২৯ অপরাহ্ন




শীতে যে সময় গোসল করলে সুস্থ থাকবে শরীর

শীতে যে সময় গোসল করলে সুস্থ থাকবে শরীর

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক :
শীতের সময় অনেকেই গোসলে অনিয়ম করেন। তবে শীতে কোন সময় করলে শরীর সুস্থ থাকবে তা কি জানেন?

এ বিষয়ে ভারতীয় চিকিৎসক ডা. আশিস মিত্র জানান, অনেকেই আছেন যারা শীত পড়তে না পড়তেই ১-২ দিন গোসল না করে কাটিয়ে দিচ্ছেন। আর এ ভুলের কারণেই শরীরে একাধিক জটিল সমস্যা দেখা দিতে পারে।

এই চিকিৎসক আরো জানান, আমাদের ত্বকের উপরে একাধিক ভাইরাস ও ব্যাকটেরিয়া বাস করে। আর এসব জীবাণুর ফাঁদে পড়ে অসুস্থ হওয়ার ইচ্ছে না থাকলে নিয়মিত গোসল করতে হবে। এতেই সুস্থ থাকবে শরীর। তবে দিনের কোন সময় গোসল করা উচিত?

বিশেষজ্ঞের মতে, এ সময় যেহেতু সকালের দিকে আবহাওয়া খুব ঠান্ডা থাকে তাই দুপুরের দিকে গোসল করাই সবচেয়ে নিরাপদ। তাহলে ঠান্ডা লাগার ভয় থাকবে না। বিশেষ করে শিশু ও বয়ষ্কদেরকে ভুলেও সকালের দিকে গোসল করাবেন না।

আর গোসলের সময় একদম ঠান্ডা পানিও ব্যবহার করা যাবে না। এতে করে হঠাৎ করে সর্দি, কাশির খপ্পরে পড়তে পারেন। এমনকি অ্যাজমা রোগীদের শ্বাসকষ্টও বাড়তে পারে।

তাই শীতে সুস্থ থাকতে গরম ও ঠান্ডা পানি মিশিয়ে গোসল করুন। তাতেই শরীরের তাপমাত্রা থাকবে স্বাভাবিক। আর অবশ্যই গোসলের সময় বডিওয়াশ বা কম ক্ষারযুক্ত সাবান ব্যবহার করুন। এতে ত্বকে থাকা ময়লা ও জীবাণু দূর হবে।

এ সময় সম্ভব হলে গোসলের আগে তেল মেখে ৩০ মিনিট রোদ পোহাতে পারেন। এই কাজ করলে দেহে ভিটামিন ডি এর ঘাটতি দূর হবে। এমনকি বাড়বে ইমিউনিটি।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com