সোমবার, ২৪ Jun ২০২৪, ০৫:৩৬ পূর্বাহ্ন




রংপুরে বিশ্ব মেডিটেশন দিবস পালন

রংপুরে বিশ্ব মেডিটেশন দিবস পালন

স্টাফ রিপোর্টার :
‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ’ এই প্রতিবাদ্য নিয়ে রোববার (২১ মে) কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে বাংলাদেশে তৃতীয় বারের মত পালিত হল বিশ্ব মেডিটেশন দিবস।
বিশেষজ্ঞ চিকিৎসকররা বলছেন, পরিপূর্ণ সুস্থতার জন্য বিদ্যমান চিকিৎসার পাশাপাশি প্রয়োজন মেডিটেশন। তাই মেডিটেশনকেও সর্বস্তরে ছড়িয়ে দেওয়া এখন সময়ের দাবি। সেই উদ্দেশ্যকে সামনে রেখেই ২০২১ সাল থেকে কোয়ান্টাম ফাউন্ডেশন দিবসটি উদযাপন করে আসছে।

দিবসটি উপলক্ষে রোববার স্বেচ্ছাসেবী সংগঠন কোয়ান্টাম ফাউন্ডেশন সারাদেশের মতো রংপুর শাখার উদ্যোগে রংপুর জিলা স্কুল মাঠে ভোর ৬টায় ঘন্টাব্যাপী বিশেষ এ আয়োজনে ছিল সংঘটির মহাপরিচালক ও চেয়ারম্যানের শুভেচ্ছা বাণী, অটোশাজেশন, মেডিটেশন ও দম চর্চার আয়োজন করে। আয়োজনে শতাধীক ধ্যানী অংশ নেন।

কোয়ান্টাম ফাউন্ডেশন জানিয়েছে, দেশে দিনদিন মেডিটেশনের জনপ্রিয়তা বাড়ছে। পরিপূর্ণ সুস্থতার জন্য বিদ্যমান চিকিৎসার পাশাপাশি মেডিটেশন যে প্রয়োজন, সেই পরামর্শ এখন চিকিৎসকরা দিচ্ছেন। স্বাস্থ্য অধিদপ্তর সম্প্রতি যোগ-মেডিটেশনকে স্বাস্থ্যসেবার পরিপূরক হিসেবে অন্তর্ভুক্ত করেছে। জানা গেছে, বিশ্ব জুড়ে এখন প্রায় ৫০ কোটি মানুষ নিয়মিত ধ্যান বা মেডিটেশন করেন। শারীরিক মানসিক সামাজিক ও আত্মিক অর্থাৎ সুস্থ থাকতে মেডিটেশন বা ধ্যানের কার্যকারিতা এখন চিকিৎসাবিজ্ঞানে প্রমাণিত। সুস্থতা ও সাফল্যের পথ দেখায় মেডিটেশন।

ছয় বছর আগে উইল উইলিয়ামস নামে এক ব্রিটিশ মেডিটেশন প্রশিক্ষক প্রথম এ দিবসটি পালনের উদ্যোগ নেন। উইল উইলিয়ামস ছিলেন অনিদ্রার রোগী। মেডিটেশনের মাধ্যমে নিরাময় লাভের পর তিনি এ সম্পর্কে আরো উত্সাহী হয়ে ওঠেন। তবে বাংলাদেশে মেডিটেশন চর্চার ইতিহাসে টানা ৩০ বছর ধরে কাজ করে যাচ্ছে কোয়ান্টাম ফাউন্ডেশন। এই চর্চার সঙ্গে যুক্ত হয়েছেন লাখো মানুষ। নিয়মিত মেডিটেশন চর্চাকারীরা বিশ্বাস করেন, মেডিটেশন চর্চার ভেতর দিয়ে সুস্থতা ও প্রশান্তির বাণী ছড়িয়ে দেওয়া প্রয়োজন।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com