শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:১৬ অপরাহ্ন




ঠাকুরগাঁওয়ে ঘোড়দৌড় দেখতে হাজারো মানুষের ভিড়

ঠাকুরগাঁওয়ে ঘোড়দৌড় দেখতে হাজারো মানুষের ভিড়

ঠাকুরগাঁও প্রতিনিধি :
গ্রামীণ ঐহিত্য ধরে রাখতে ও নতুন প্রজন্মের কাছে ঘৌড়দৌড় প্রতিযোগিতা পরিচিত করার লক্ষেই ঠাকুরগাঁও সদর উপজেলার সালন্দর চাষী ক্লাবের উদ্যোগে ঘোড় দৌড় প্রতিযোতিার আয়োজন করা হয়।

রবিবার (০১ জানুয়ারি) বিকেলে সালন্দর ইউনিয়নের চৌধুরীহাট বিলপাড়া একালায় এই ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ঘোড় দৌড় প্রতিযোগিতায় পঞ্চগড়ের দেবীগঞ্জ ও নীলফামারী জেলাসহ বিভিন্ন এলাকা থেকে আসা ৩০টি ঘোড়া অংশ নেয়। এরমধ্যে ১২ থেকে ১৫ বছর বয়সের চার-পাঁচ জন কিশোরও ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশ নেয়।

পঞ্চগড়ের বোদা থেকে ঘোড়দৌড় দেখতে আসা হাবিব বলেন, ‘ঘোড়ার দৌড় প্রতিযোগিতা দেখে খুবেই ভালো লাগছে। এমন আয়োজনে হাজারো দর্শকের উপস্থিতিতে আবেগ আপ্লুত হয়েছি। এ প্রতিযোগিতা দেখে হারিয়ে যাওয়া ঐহিত্যকে মনে পড়ে গেলো। তবে এমন আয়োজন প্রতিবছরেই হলোই ভালো হয়’। শিক্ষার্থী আরিফ বলেন, ‘জীবনের প্রথম নিজ গ্রামে ঘোড় দৌড় দেখতে পেরে আনন্দিত।’

হাসিবুর ইসলাম নামে এক গোড়া মালিক তিনি বলেন, দীর্ঘদিন ধরেই তিনি বিভিন্ন এলাকায় ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশ নেন। অনেক প্রতিযোগিতায় তিনি বিজয়ী হয়েছেন। সেই ধারাবাহিকতায় আজও তিনি বিজয়ী হন। শারীরিক অবস্থা যতদিন ভালো থাকবে ততদিন তিনি ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশ নিবেন’।

সাকন্দর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলে এলাহী মুকুট চৌধুরী বলেন, ‘গ্রামীণ ঐহিত্য টিকিয়ে রাখতে ও নতুন প্রজন্মের কাছে ঘোড় দৌড় প্রতিযোগিতা পরিচিত করতে ঘোড় দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়। আগামীতেও আরও বড় পরিসরে এ প্রতিযোগিতার আয়োজন করা হবে।

ঘোড় দৌড় প্রতিযোগিতা আয়োজনকারী সালন্দর চাষী ক্লাবের সভাপতি ডা. মো. মাজেদুল হক জানান, গ্রামীণ ঐহিত্যবাহী টিকিয়ে রাখতে এমন আয়োজন করি। সুষ্ঠ ও শান্তিপূর্ণ ভাবে ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ায় তিনি সবার প্রতি কৃতজ্ঞতা জানান।

প্রতিযোগিতায় অংশ নেয়া ৩০ ঘোড়ার মধ্যে ছোট, মাঝারি ও বড় আকারের ঘোড়া নিয়ে আলাদা আলাদা দৌড় শুরু হয়। এরপর চূড়ান্তভাবে তিনটি গ্রুপের প্রথম, দ্বিতীয় ও তৃত্বীয় বিজয়ী ঘোষণা করা হয়। এরমধ্যে ১২ ও ১৫ বছরের দুই কিশোরসহ বিজয়ীদের মধ্যে পুরস্কার হিসেবে নগদ অর্থ, বাইসাইকেল ও টেলিভিশন তুলে দেন আমন্ত্রিত অতিথিরা।

ঘোড়দৌড় প্রতিযোগিতায় অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন, ঠাকুরগাঁও সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান অরুনাংশ দত্ত টিটো, জেলা যুবলীগের সভাপতি আব্দুল মজিদ আপেল, সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সদস্য দেবাশীষ দত্ত সমীর, পঞ্চগড়ের দেবীগঞ্চ উপজেলার চেয়ারম্যান আব্দুল মালেক চিশতী, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোশারুল ইসলাম সরকার প্রমুখ।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com