রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:০৬ অপরাহ্ন




কারমাইকেল কলেজে বর্ণাঢ্য আয়োজনে কাকাশিস’র ১৩ বছরপূর্তি উদযাপন

কারমাইকেল কলেজে বর্ণাঢ্য আয়োজনে কাকাশিস’র ১৩ বছরপূর্তি উদযাপন

স্টাফ রিপোর্টার :
কারমাইকেল কলেজে আনন্দ আয়োজনের মধ্য দিয়ে কারমাইকেল কাইজেলিয়া শিক্ষা-সংস্কৃতি সংসদ (কাকাশিস) এর ১৩তম বর্ষপূর্তি উদযাপন করা হয়েছে। শনিবার সকালে কলেজ ক্যাম্পাসের সংস্কৃতি চত্ত¡রে বিরল প্রজাতির কাইজেলিয়া বৃক্ষের চারা রোপনের মাধ্যমে দুই দিনব্যাপী আয়োজনের প্রথম দিনের আনুষ্ঠানিকতা শুরু করা হয়।

পরে উদ্বোধনী দিনের আয়োজনে কলেজের লিচুলতায় সংস্কৃতি মঞ্চে বর্ষপূর্তির কেককাটা ও নতুন কমিটির আতœপ্রকাশ অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট সংগঠক ও সরকারি বেগম রোকেয়া কলেজের বাংলা বিভাগের সাবেক প্রধান অধ্যাপক মোঃ শাহ আলম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কারমাইকেল কলেজের বাংলা বিভাগের সাবেক প্রধান অধ্যাপক শাহানা বেগম।

সম্মানিত অতিথির বক্তব্য রাখেন কারমাইকেল কলেজ শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ মোক্তার হোসেন, কাকাশিসের প্রধান তত্ত¡াবধায়ক শিক্ষক ও হিসাববিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর মোঃ মোস্তাফিজুর রহমান, কাকাশিসের তত্ত¡াবধায়ক শিক্ষক ও ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক দিলীপ কুমার রায়, তত্ত¡াবধায়ক শিক্ষক ও ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক অভিলাষময় ঈশোর।

শিক্ষক উপদেষ্টাদের মধ্যে বক্তব্য রাখেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক বাহারুল আলম সিদ্দিকী, ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ জাহিদ হাসান দিপু, গণিত বিভাগের সহকারী অধ্যাপক শেখ সাদী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক এম এ রউফ খান।

অতিথিরা তাদের বক্তব্যে কারমাইকেল কলেজের সাংস্কৃতিক ঐতিহ্য ও সুনাম অক্ষুন্ন রাখতে কাকাশিসের সকল সদস্যদেরকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সুস্থধারার সংস্কৃতি চর্চার সঙ্গে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাসকে হৃদয়ে ধারণ করার আহ্বান জানান। একই সঙ্গে লেখাপড়ার পাশাপাশি সাধারণ শিক্ষার্থীদেরও এই ধরণের সাংস্কৃতিক কর্মকাÐে উদ্বুদ্ধ করতে সবাইকে একযোগে কাজ করার আহŸান জানান তারা।

অনুষ্ঠানে সংগঠনের বিদায়ী সভাপতি রিপন চন্দ্র রায়ের সভাপতিত্বে ও সহ-সাংগঠনিক সম্পাদক মিথিলা মুকাররামার সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন কাকাশিস এর প্রতিষ্ঠাকালীন সভাপতি সব্যসাচী সাহা, সাবেক সভাপতি ফরহাদুজ্জামান ফারুক, সাবেক সভাপতি নুর আলম সিদ্দিকী, সাবেক তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক হাসনাইন আহমেদ নয়ন, সাবেক সভাপতি চন্দন সাহা বাপ্পী, সাবেক সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম আপন, সাবেক সভাপতি রামেন্দ্র বর্মা রাম, সাবেক সভাপতি খাইরুল ইসলাম খোকন, সাবেক সভাপতি রবিউল আলম রবি, সাবেক সভাপতি সুজিৎ চন্দ্র কর্মকার, সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক সুমন সরকার. সাবেক সাবেক কার্যকরী নন্দ কিশোর রায় প্রমুখ।

আলোচনা ও কেককাটা পর্ব শেষে ২০২২-২০২৩ বর্ষের জন্য সঞ্জয় কুমার রায়কে সভাপতি ও বকুল চন্দ্র রায়কে সাধারণ সম্পাদক করে সতেরো সদস্য বিশিষ্ট একটি পূর্ণাঙ্গ কার্যনির্বাহী কমিটি ঘোষণা করেন সংগঠনের প্রধান তত্ত¡াবধায়ক শিক্ষক প্রফেসর মোঃ মোস্তাফিজুর রহমান। নতুন কমিটিকে কলেজের বন্ধু সংগঠনগুলো ফুলেল শুভেচ্ছা জানানোর পর গান, কবিতা আবৃত্তি ও নাট্যলাপে আনন্দে মেতে উঠে কাকাশিস এর সকল নতুন-পুরাতন সদস্যরা। আগামী ২২ নভেম্বর মঙ্গলবার বেলা দুইটায় কলেজ ক্যাম্পাসের বাংলামঞ্চে নতুন কমিটির অভিষেক ও সাংস্কৃতিক পরিবেশনা রয়েছে। এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কারমাইকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মোঃ আমজাদ হোসেন।

উল্লেখ্য, ২০০৯ সালের ১৯ নভেম্বর সংস্কৃতিনুরাগী কিছু শিক্ষার্থী কারমাইকেল কলেজের কদমতলায় একত্রিত হয়ে সুস্থ সংস্কৃতি চর্চা ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানার মধ্য দিয়ে সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে গড়ে তোলে কারমাইকেল কাইজেলিয়া শিক্ষা-সংস্কৃতি সংসদ (কাকাশিস)।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com