বুধবার, ১০ অগাস্ট ২০২২, ১০:১০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
ফুলবাড়ী ফিটনেস পয়েন্ট ব্যায়ামাগার উদ্বোধন মাত্র দেড় ঘণ্টার ব্যবধানে দুই ছাত্র-ছাত্রীর অপমৃত্যু, চাঞ্চল্যের সৃষ্টি ফুলবাড়ীতে প্রতিমা ভাংচুর করে মন্দিরে আগুন ধরিয়ে দিয়েছে দুর্বৃত্তরা-আতংকিত স্থানীয় হিন্দুরা কুড়িগ্রামে জ্বালানি তেল ও সারের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ইসলামী আন্দোলনের বিক্ষোভ বাসে ধর্ষণ: ৪ জনের স্বীকারোক্তি, ৬ জন রিমান্ডে ট্রেনের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত এখনো হয়নি: রেলমন্ত্রী মিশরী তরুণী এখন বীরগঞ্জের পুত্রবধূ শাক দিয়ে মাছ ঢাকতেই যুবলীগ সভাপতি সুমনের বিরুদ্ধে সংবাদ সম্মেলন কড়া নিরাপত্তায় তাজিয়া মিছিলে মানুষের ঢল পাঁচ বিশিষ্ট নারীকে বঙ্গমাতা পদক দিলেন প্রধানমন্ত্রী




যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্নের পথে চীন

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্নের পথে চীন

আর্ন্তজাতিক ডেস্ক :
তাইওয়ান ইস্যুতে সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের সম্পর্ক ক্রমেই উত্তপ্ত হয়ে উঠেছে। এর মধ্যেই শুক্রবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় ঘোষণা করেছে, যুক্তরাষ্ট্রের সাথে বেশ কয়েকটি সামরিক ও বেসামরিক ক্ষেত্রে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে তারা।

মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের প্রতিক্রিয়ায় এই কূটনৈতিক পদক্ষেপ নিলো বেইজিং।

শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আরটি।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় একটি তালিকা প্রকাশ করেছে যে ক্ষেত্রগুলোতে চীনা এবং মার্কিন কর্মকর্তাদের মধ্যে আর যোগাযোগ থাকবে না। এর মধ্যে রয়েছে দুই দেশের প্রতিরক্ষা বিভাগের মধ্যে বৈঠক, সামুদ্রিক নিরাপত্তা পরামর্শ, অবৈধ অভিবাসনে সহযোগিতা, বিচারিক সহায়তা, আন্তর্জাতিক অপরাধ, মাদক নিয়ন্ত্রণ এবং জলবায়ু পরিবর্তন।

বিবৃতিতে বলা হয়েছে, দুই দেশের সিনিয়র সামরিক কমান্ডারদের মধ্যে একটি পরিকল্পিত ফোন কল ইতোমধ্যেই বাতিল করা হয়েছে।

এর আগে শুক্রবার, চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় পেলোসি এবং তার পরিবারের সদস্যদের উপর ব্যক্তিগত নিষেধাজ্ঞা ঘোষণা করে।

যুক্তরাষ্ট্রের হাউজ স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ানে ঝটিকা সফরকে কেন্দ্র করে চীন-মার্কিন উত্তেজনা বাড়তে শুরু করে। ২৫ বছরের মধ্যে প্রথমবার মার্কিন প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের ‘নিজ দায়িত্বে’ তাইওয়ান সফরের ভেতর প্রতীকী তাৎপর্য দেখছেন বিশ্লেষকরা। চীন অনেক আগে থেকেই এ সফরের তীব্র বিরোধিতা করে আসছিল।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com