বুধবার, ২৫ মে ২০২২, ০৯:২০ অপরাহ্ন




ফুলবাড়ীতে বেশি মূল্যও মিলছেনা কৃষি শ্রমিক

ফুলবাড়ীতে বেশি মূল্যও মিলছেনা কৃষি শ্রমিক

মোঃ হারুন-উর-রশীদ, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি :
শস্যভান্ডার খ্যাত উত্তরের জেলা দিনাজপুর। জেলার ফুলবাড়ী উপজেলায় শুরু হয়েছে পুরোদমে বোরো ধান কাটা-মাড়াইয়ের কাজ। ধান কাটা-মাড়াই একযোগে শুরু হওয়ায় সেখানে তীব্র শ্রমিক সংকট দেখা দিয়েছে। প্রয়োজনের তুলনায় এই উপজেলায় ধান-কাটা মেশিন কম থাকায় অতিরিক্ত মূল্যেও মেলছে না মেশিন ভাড়া।
এই মৌসুমে কালবৈশাখী ঝড়সহ বিভিন্ন প্রকার প্রকৃতিক দুর্যোগ হয়, সময়মতো ধান কেটে ঘরে তুলতে না পারলে বড় রকমের ক্ষতির আশঙ্কা থাকে । তাই সবাই তড়িঘড়ি করে একযোগে ধান কাটা-মাড়াই করতে ব্যাস্ত সময় পার করছেন। এতে তীব্র শ্রমিক সংকট দেখা দিয়েছে।
বোরো চাষিরা বাদল চন্দ্র প্রামানিক জানান, এক একর (১০০ শতক) জমি ধান কাটা-মাড়াই করতে ১২ হাজার টাকা দিয়েও প্রমিক মিলছে না। সাত হাজার টাকায় মেশিন দিয়ে এক একর জমির ধান কাটা-মাড়াই হলেও প্রয়োজনের তুলনায় মেশিন কম থাকায় ১০ হাজার টাকা দিয়েও সেই মেশিন মিলছে না।
উপজেলার কাঁটাবাড়ী গ্রামের কৃষক হিরেন্দ্রনাথ বর্মন জানান, এক একর জমির ধান কাটা-মাড়াইয়ের জন্য ১০ হাজার টাকা দিয়েও শ্রমিক মিলছে না। কয়েক দিন চেষ্টা করে একটি মেশি ভাড়া করতে পারেনি। একই কথা বলেন অনেক কৃষকেই।
উপজেলা কৃষি কর্মকর্তা রুম্মান আক্তার বলেন, চলতি মৌসুমে ১৪ হাজার ১৮১ হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় বাম্পার ফলন আশা করছি। ‘ধান কাটা-মাড়াইয়ের জন্য উপজেলা কৃষি অধিদফতর থেকে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ৫০ ভাগ ভুর্তুকিতে ৯টি ধান কাটা-মাড়াইয়ের মেশিন কৃষক পর্যায়ে বিতরণ করা হয়েছে, এই প্রকল্প অব্যাহত রয়েছে। চাইলে যে কেউ আবেদনের প্রেক্ষিতে এই যন্ত্র নিতে পারেন ।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com