মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৯:৩২ পূর্বাহ্ন




ডিমের পুষ্টির বিকল্প হিসেবে খেতে পারেন যেসব খাবার

ডিমের পুষ্টির বিকল্প হিসেবে খেতে পারেন যেসব খাবার

রকমারি :
সকালের নাস্তায় কমবেশি আমরা সবাই ডিম খেয়ে থাকি। ডিম খুবই পুষ্টিকর একটি খাবার। এছাড়া দামেও সস্তা। তাই কমদামে সবচেয়ে পুষ্টিকর খাবার আইটেম হিসেবে অনেকেই বেছে নেন ডিম। পুষ্টির প্রায় সব কটি উপাদান বিদ্যমান আছে ডিমে। তাই যে কোনো বয়সের মানুষই এটি খেয়ে থাকে।
তবে ডিম যে সবার পছন্দ তা কিন্তু নয়। এমন অনেকেই আছেন যারা ডিম খেতে পছন্দ করেন না। ডিমের গন্ধ তাদের একদমই সহ্য হয় না। যার ফলে এর পুষ্টি থেকে বাদ পড়েন অনেকেই। তবে ঘাটতি পূরণের জন্য ডিমের পুষ্টির বিকল্প কিছু খাবার রয়েছে। চলুন জেনে নেয়া যাক সে খাবারগুলো সম্পর্কে-

টফু

সকালের নাস্তায় ডিমের পরিবর্তে খেতে পারেন উদ্ভিজ্জ প্রোটিন টফু। টফু মূলত তৈরি হয় সয়া মিল্ক দিয়ে। টোফুতে ক্যালোরি থাকে মাত্র ৬২ গ্রাম। প্রচুর পরিমাণে আয়রনও আছে এতে। ডিম ও টফু প্রায় একই পুষ্টিগুণ সমৃদ্ধ।

আরো পড়ুন: বাসি ভাত গরম করে খেলেই বিপদ

মিষ্টি কুমড়া

মিষ্টি কুমড়ার নাম শুনে নাক সিঁটকান অনেকেই। বিশেষ করে তো এই শীতকালে মিষ্টি কুমড়া একেবারেই একঘরে হয়ে পড়ে। কিন্তু জানেন কি মিষ্টি কুমড়াতে রয়েছে ডিমের সমান পুষ্টি। তাই খাদ্যতালিকায় রাখুন মিষ্টি কুমড়া।

অলিভ অয়েল

ডিম ছাড়া কেক খান? তাহলে কেক বানান অলিভ অয়েল দিয়ে। ডিমের স্থান অনেকটাই পূর্ণ করে দেবে অলিভ অয়েল।

কলা

একটি ডিমের সমান পুষ্টি পাবেন একটি কলায়। সকালে ডিমের বদলে ১/৪ স্ম্যাশড্ কাপ কলা খেতে পারেন। এতে পুষ্টির ঘাটতি মিটে যাবে।

চিয়া বীজ

ডিমের বিকল্প হিসাবে খেতে পারেন চিয়া বীজ। রান্নায় ব্যবহার করতে পারেন এক টেবিল চামচ চিয়া বীজ। স্বাদের পাশাপাশি রান্না থেকে ডিমের সমপরিমাণ প্রোটিন পাবেন।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com