মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১০:২৪ পূর্বাহ্ন




যেসব খাবার শীতে ত্বক সতেজ রাখতে সহায়ক

যেসব খাবার শীতে ত্বক সতেজ রাখতে সহায়ক

রকমারি ডেস্ক :
শীতকাল যেমন আনন্দের তেমনি কষ্টেরও। এই সময় ত্বকে বিভিন্ন রকম সমস্যা দেখা দেয়। মূলত শীতে আর্দ্রতা কমতে থাকে, যার প্রভাবে আমাদের ত্বক। এর ফলে ত্বক হয়ে পড়ে রুক্ষ ও শুষ্ক। অন্যদিকে, শীতে এইকি কারণে ত্বক হারায় তার নিজস্ব উজ্জ্বলতা, সঙ্গে হয়ে পড়ে নিষ্প্রাণও।
এই সমস্যা সমাধানে অনেকেই ভরসা রাখেন বাজারে কিনতে পাওয়া কিছু প্রসাধনীর উপর। যা মূলত তেমন কোনো কাজেই আসে না। তবে এমন কিছু খাবার রয়েছে যা শীতকালে আমাদের ত্বকের জন্য বেশ উপকারী। কেবল ত্বকের যত্নে নয়, এই শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এসব খাবার রাখতে পারেন আপনার প্রতিদিনের খাদ্য তালিকায়। চলুন তবে জেনে নেয়া যাক তেমনই পাঁচটি উপকারী খাবার সম্পর্কে-

দানাদার শস্য

শীতে অনেক মৌসুমি শস্য পাওয়া যায়। ভুট্টা, রাগি, বাজরা ইত্যাদি শরীরের উষ্ণতা ধরে রাখে ফলে ত্বক সুস্থ থাকে। শস্যগুলো প্রচুর প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন, উচ্চমাত্রার ফসফরাস ও ফাইবার সমৃদ্ধ। মাল্টি-গ্রেইন শুধু শরীরের ওজনই ঠিক রাখে না, ত্বকের উজ্জ্বলতাও বাড়ায়। এগুলোতে থাকা ভিটামিন বি ত্বক পরিষ্কার রাখে এবং আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

সবুজ শাক-সবজি

শীতকালে মৌসুমি সবজির সমাহার বসে। এসব সবুজ শাক-সবজিতে ভিটামিন এ, সি, কে প্রচুর পরিমাণে থাকে। ভিটামিন এ ত্বকের আর্দ্রতা ধরে রাখে। ভিটামিন সি ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। ভিটামিন ছাড়াও এ ধরনের শাক-সবজিতে থাকে আয়রন ও খনিজ যা ত্বকের পাশাপাশি চুলকেও রুক্ষ হওয়া থেকে বাঁচায়। তাই শীতের রূপচর্চায় অবশ্যই বেশি করে সবুজ শাকসবজি রাখতে পারেন।

সাইট্রাস ফল

শীতকালে সাইট্রাস ফল খেতে পারেন। লেবু, কমলা, মালটা এ জাতীয় ফল। এর মধ্যে কমলা বেশি খেতে পারেন কারণ এতে থাকা ফাইবার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। সাইট্রাস ফলগুলো রোগপ্রতিরোধ ক্ষমতাও বাড়ায় এবং ত্বককে শীতকালীন নানা সংক্রমণ থেকে রক্ষা করে। এছাড়াও এগুলো ফ্রি র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে। ত্বকে এসব র‍্যাডিকেল যত কম থাকবে, ত্বক ততই সজীব থাকবে।

শুকনো ফল

শুকনো ফলগুলোর মধ্যে রয়েছে বাদাম, কিসমিস, খেজুর, আখরোট ইত্যাদি। শুকনো ফলগুলোতে ভালো কোলেস্টেরল, আয়রন, প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন, ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড, ফাইবার এবং আরো অনেক দরকারি উপাদান থাকে। এই সমস্ত পুষ্টি উপাদানগুলো চুলের ঘনত্ব বজায় রাখে। সূর্যের ক্ষতিকর রশ্মি থেকেও ত্বককে বাঁচায়। ত্বককে ভেতর থেকে স্বাস্থ্যবান করে শুকনো ফল। এতে থাকা ভিটামিন শরীরকে পর্যাপ্ত পরিমাণে গরম রাখে।

মশলা ও ভেষজ

প্রতিটি মশলার আছে নিজস্ব সুগন্ধ, আছে বিশেষ কিছু গুণ। শীতে প্রতিদিনের খাদ্য তালিকায় আদা, লবঙ্গ, দারুচিনি, এলাচ, কালো ও সাদা গোলমরিচ এবং খানিকটা রসুন যোগ করুন। চায়ের সঙ্গে যোগ করুন লবঙ্গ ও এলাচ। এতে ত্বকের ব্রণ ও কালচে ছাপ কমবে। দারুচিনি বাড়াবে হজমশক্তি। রক্ত সঞ্চালন উন্নত করে বলে এটি চুলের বৃদ্ধি ও চুল পড়া কমাতেও সাহায্য করে। রসুনের অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টি-এজিং, অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান ত্বককে মসৃণ করে, যা শীতে খুব ভালো কাজ করে।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com