বৃহস্পতিবার, ৩০ Jun ২০২২, ০৭:৩২ অপরাহ্ন




ইতিহাস গড়ে টাইগারদের বছর শুরু

ইতিহাস গড়ে টাইগারদের বছর শুরু

স্পোর্টস ডেস্ক :
নিউজিল্যান্ডের মাটিতে এর আগে কোনো ফরম্যাটেই স্বাগতিকদের হারাতে পারেনি বাংলাদেশ। আর টেস্টে তো এশিয়ার দল হিসেবে নিউজিল্যান্ডকে তাদের মাটিতে শেষবার হারিয়েছে ১১ বছর আগে। ২০১১ সালের জানুয়ারিতে হ্যামিল্টনে টেস্ট জিতেছিল পাকিস্তান। তারপর যেন এশীয়দের কাছে হারতে ভুলে গেছিলো কিউয়িরা। পরিসংখ্যান যাই হোক এবার তাদের মাটিতে নামিয়েই ছাড়লেন টাইগাররা। নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে ইতিহাসের পাতায় নাম লেখানোর পাশাপাশি জয় দিয়েই বছর শুরু করলো টিম বাংলাদেশ।

দুই ম্যাচ টেস্ট সিরিজের মাউন্ট মঙ্গানুই টেস্টে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয় টাইগার অধিনায়ক মুমিনুল হক। ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড ১ম ইনিংসে গুটিয়ে যায় ৩২৮ রানে। দলের পক্ষে সর্বোচ্চ ১২২ রান করেন টপ অর্ডার ব্যাটার ডেভন কমওয়ে। এছাড়া ওপেনার ইয়ং ৫২ ও মিডল অর্ডার ব্যাটার হেনরি নিকলস করেন ৭৫ রান। বোলিংয়ে বাংলাদেশের পক্ষে শরিফুল-মিরাজ নেন ৩টি করে উইকেট। এছাড়া অধিনায়ক মুমিনুল ২টি আর পেসার এবাদতের শিকার ১টি উইকেট।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে টপ ও মিডল অর্ডারের ব্যাটিং দৃঢ়তায় ১৩০ রানের লিড পায় বাংলাদেশ। শতকের দেখা না পেলেও চার অর্ধশতকে সুবিধাজনক অবস্থানে থেকেই দল পায় জয়ের সুবাতাস। অধিনায়ক মুমিনুল (৮৮), লিটন দাস (৮৬), শান্ত (৬৪) আর ওপেনার জয়ের ব্যাট থেকে আসে মূল্যবান ৭৮ রান।

এরপর পিছয়ে পড়া স্বাগতিকরা ২য় ইনিংসে ব্যাট করতে নেমেই টাইগার দুই পেসার তাসকিন-এবাদতের বোলিং তোপে চতুর্থ দিন শেষে ৫ উইকেট হারিয়ে মাত্র ১৭ রানের লিড পায়। এরপর পঞ্চম দিনের শুরুতেই আবারও পেসারদের ঝলকে মাত্র ৩৯ রানের লিড পায় নিউজিল্যান্ড। আর এই রান তাড়া করতে নেমে দুই উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় টাইগাররা।

এই জয়ে দুই ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেল কোচ রাসেল ডমিঙ্গোর দল। সিরিজের ২য় ও শেষ টেস্ট আগামী আগামী ৯ জানুয়ারি ক্রাইসচার্চে।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com