শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০১:৫৭ পূর্বাহ্ন




নিউজিল্যান্ডে গড়া একটি রেকর্ড ভেঙে দিলেন মুমিনুলরা

নিউজিল্যান্ডে গড়া একটি রেকর্ড ভেঙে দিলেন মুমিনুলরা

স্পোর্টস ডেস্ক :
বাংলাদেশের বলা যায় তরুণ একটি দল টেস্ট খেলতে গেলো নিউজিল্যান্ডে। যার গড় বয়স ২২ থেকে ২৬ এর মধ্যে। কিন্তু মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে যে দুর্দান্ত খেলা দেখাচ্ছে বাংলাদেশ, তা রীতিমতো বিস্ময়কর। টেস্টের তৃতীয় দিন পার হয়েছে। দ্বিতীয় এবং তৃতীয় দিন পুরোটাই ছিল বাংলাদেশের দখলে। কি বোলিং! কি ব্যাটিং- অসাধারণ লড়াই করছে বাংলাদেশ।

তৃতীয় দিন শেষে বাংলাদেশের স্কোর ৪০১। নিউজিল্যান্ডের প্রথম ইনিংসের চেয়ে এগিয়ে ৭৩ রানে। স্কোরবোর্ডে ৪০১ রান তুলতে বাংলাদেশ খেলেছে ১৫৬ ওভার। এর মধ্য দিয়েই নিউজিল্যান্ডের মাটিতে গড়া একটি রেকর্ড ভেঙে দিলো মুমিনুল হকের দল।

এশিয়ার বাইরে বাংলাদেশের সবচেয়ে লম্বা ইনিংসের রেকর্ডও গড়া হয়েছিল নিউজিল্যান্ডের মাটিতে। ২০১৭ সালে ওয়েলিংটনে বাংলাদেশ খেলেছিল ১৫৩ ওভারের ইনিংস। ওটাই ছিল এশিয়ার বাইরে বাংলাদেশের সবচেয়ে লম্বা ইনিংসের রেকর্ড।

এবার মুমিনুল হকের দল এরই মধ্যে খেলে ফেলেছে ১৫৬ ওভার। চতুর্থ দিন সকালে আরও কত ওভার খেলতে পারে, দেখা যাক। তবে নিশ্চিত এশিয়ার বাইরে লম্বা ইনিংসের রেকর্ডটাকে বাড়াতেই থাকবে শুধু বাংলাদেশ।

তবে নিশ্চিত এশিয়ায় খেলা সবচেয়ে লম্বা ইনিংসকে হয়তো ছাড়িয়ে যেতে পারবে না এবার মুমিনুলরা। কারণ ২০১৩ সালে গলে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে খেলেছিল ১৯৬ ওভার। রান করেছিল সেবার ৬৩৮। এছাড়া ২০১৮ সালে ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ খেলেছিল ১৬০ ওভারের ইনিংস। করেছিল ৫২২ রান।

নিউজিল্যান্ডের বিপক্ষে এটা তৃতীয় সেরা দীর্ঘতম ইনিংস বাংলাদেশের। ২০১৭ সালে যে ইনিংসে ১৫২ ওভার খেলেছিল টাইগাররা, ওই ম্যাচে বাংলাদেশ করেছিল ৫৯৫ রান। সাকিব আল হাসান খেলেছিলেন ২১৭ রানের ইনিংস। তবুও ওই ম্যাচে ৭ উইকেটে হারতে হয়েছিল টাইগারদের।

এই ম্যাচে তো এরই মধ্যে ৭৩ রানের লিড হয়েছে। নিউজিল্যান্ডকে ৩২৮ রানে অলআউট করে বাংলাদেশ এরই মধ্যে ৬ উইকেট হারিয়েছে করেছে ৪০১ রান। চতুর্থ দিন সকালে এই লিডটাকে আর কত বাড়াতে পারে মিরাজ-ইয়াসির আলি রাব্বিরা, সেটাই দেখার বিষয়। লিডটা বড় হলে ভালো কোনো ফল আসার আশাও করা যায়।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com