বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ০৫:১৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম
ছাত্রলীগ নেতা শাহীন হত্যায় ৯ জনের মৃত্যুদণ্ড, যাবজ্জীবন ২২ রংপুরে সহিংসতা ও উগ্রবাদি সংক্রান্ত সচেতনতামুলক প্রশিক্ষণ অনুষ্ঠিত গোবিন্দগঞ্জে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবসে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত বীরগঞ্জে বেগম রোকেয়া দিবস পালিত বীরগঞ্জে গ্রামীণ চক্ষু হাসপাতালের উদ্বোধন উলিপুরে নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালিত পীরগ‌ঞ্জে শিক্ষার গুণগত মান উন্নয়ন মত‌বি‌নিময় সভা অনু‌ষ্ঠিত জলঢাকায় মৌলিক স্বাক্ষরতা প্রকল্পের শিক্ষা উপকরণ বিতরণ ফুলবাড়ীতে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত হিলিতে আন্তর্জাতিক দূর্নীতি বিরোধী দিবস পালন




তিনমাসে সাদা হয়েছে ১৫ কোটি ৩০ লাখ টাকা

তিনমাসে সাদা হয়েছে ১৫ কোটি ৩০ লাখ টাকা

নিউজ ডেস্ক :
চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম তিন মাসে ১৫ কোটি ৩০ লাখ কালো টাকা সাদা করেছেন ১২৩ ব্যক্তি।
এর মধ্যে শেয়ারবাজারে বিনিয়োগ করে সাদা করা হয়েছে ৩০ লাখ টাকা এবং অন্যান্য খাতে সাদা করা হয়েছে বাকি ১৫ কোটি টাকা।

এ পরিমাণ অর্থ সাদা করার জন্য সরকারি কোষাগারে জমা দিতে হয়েছে ৩ কোটি ৩১ লাখ টাকা। শেয়ারবাজারে ৩০ লাখ টাকা বিনিয়োগ করে সাদা করায় সরকার কর পেয়েছে ১ লাখ টাকা। অন্যান্য খাতে ১৫ কোটি ৩০ লাখ টাকা সাদা করায় সরকার কর পেয়েছে ৩ কোটি ৩০ লাখ টাকা।
জাতীয় রাজস্ব বোর্ড সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরে শেয়ার বাজার ও অন্যান্য খাতে প্রযোজ্য হারে কর দিয়ে কালো টাকা সাদা করার সুযোগ রাখা হয়েছে। তবে কালো টাকা সাদা করার সুযোগ গেল ২০২০-২১ অর্থবছরের চেয়ে সংকুচিত বা কঠোর করা হয়েছে।

চলতি অর্থ বছরে সংশ্লিষ্টখাতে প্রযোজ্য হারে করের সঙ্গে অতিরিক্ত ৫ শতাংশ দিয়ে কালো টাকা সাদা করার বিধান রাখা হয়েছে। আগের অর্থবছরে গড় ১০ শতাংশ কর দিয়ে কালো টাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছিল।

২০২০-২১ অর্থবছরে ১১ হাজার ৮৫৯ ব্যক্তি ২০৬ বিলিয়ন কালো টাকা সাদা করেছেন।

জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তারা বলেছেন, দেশ স্বাধীন হওয়ার পর কালো টাকা সাদা করা অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে।

জাতীয় রাজস্ব বোর্ড কালো টাকা সাদা করার গড় ট্যাক্স ১০ শতাংশ হিসেবে মোট ২০ বিলিয়ন টাকার রাজস্ব সংগ্রহ করেছে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) তথ্য মতে, সাদা করা অর্থ শেয়ার বাজার, নগদ, ব্যাংক আমানত, বন্ড, ফ্ল্যাট, জমি ও অন্যান্য খাতে বিনিয়োগ করেছে।

সাদা করা মোট অর্থের মধ্যে নগদ, ব্যাংক আমানত এবং অন্যান্য সিকিউরিটিতে সবচেয়ে বেশি বিনিয়োগ হয়েছে। পরবর্তী অবস্থানে রয়েছে ফ্ল্যাট, বাড়ি ও জমিতে বিনিয়োগ।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com