শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০২:৫৩ পূর্বাহ্ন




ছাদ নয়, এ যেন এক টুকরো নির্মল সবুজ উদ্যান

ছাদ নয়, এ যেন এক টুকরো নির্মল সবুজ উদ্যান

স্টাফ রিপোর্টার :
ইট কাঠের নাগরিক সভ্যতার শহরগুলো থেকে দ্রুতই হারিয়ে যাচ্ছে সবুজ। সবুজে ভরা গ্রাম বাংলায় বেড়ে উঠা সমাজের একটা অংশ সবুজকে ধরে রাখতে চায় নিজ আবাসস্থলে। শখের বসেই কেউ কেউ সবুজকে ধরে রাখার জন্য একান্ত নিজস্ব ভাবনা আর প্রচেষ্টায় বাড়ির ছাদে তৈরি করছে ছাদ বাগান। নিজের বাড়ির উঠোন কিংবা ছাদে ফল-ফলাদি উৎপন্ন করার ব্যাপারে অনেকেই এখন হয়ে উঠছেন আগ্রহী।
রংপুর নগরীর দক্ষিণ মুলাটোল ব্যাংক কলোনি ম্যানেজার গলির কবি বাড়ির ছাদে সবুজের প্রতি ভালোবাসা থেকে ছাদবাগান করেছেন লেখক হাই হাফিজ। তিনি বর্তমানে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের এজিএম হিসেবে কর্মরত রয়েছেন। অবসরের সময়কে কাজে লাগিয়ে ছাদ বাগান করে নিজের পরিবারের জন্য ফল ও সবুজ সব্জির চাহিদা পূরণ করছেন লেখক হাই হাফিজ। ছাদ বাগান দেখে যে কারোরি মনে হবে এ যেন ছাদ নয় এক টুকরো নির্মল উদ্যান।
ছাদ বাগানে গাছে কয়েক জাতের আম, পেয়ারা, লেবু, বরই, লিচু, জাম্বুরা, করমচা, জলপাই, তেতুল, কমলা, মালটা, এছাড়াও কাঁচা মরিচ, বেগুন, পুইশাক, লাউশাক, কলমি শাক, ধনেপাতা, পুদিনাপাতা, রয়েছে নিমগাছ, তুলসীসহ ঔষধি গাছ রয়েছে।
এই গাছগুলো প্লাস্টিকের বড় ড্রাম কেটে দুই ভাগ করে বাড়ির ছাদে সারিবদ্ধভাবে লাগানো হয়েছে।
দালান কোঠার শহরে সবুজ প্রকৃতি, বিশুদ্ধ অক্সিজেন ও কীটনাশকমুক্ত ফল ও সবজি উৎপন্নে জন্য ছাদ বাগান যেমন গুরুত্বপূর্ণ ভুমিক্ষা রাখবে তেমনি বাড়বে বাড়ির সৌন্দর্য।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com