শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০২:২৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
গোবিন্দগঞ্জে করতোয়া নদীর ভাঙন থেকে ফুলহার গ্রাম রক্ষায় বাঁধ সংস্কারের দাবী বীরগঞ্জে দুস্থ মেধাবী শিক্ষার্থী মাঝে ল্যাপটপ বিতরণ কুড়িগ্রামে ‘এসো মুক্তিযুদ্ধের গল্প শুনি’ শীর্ষক অনুষ্ঠান আটোয়ারীতে গ্রাম পুলিশদের মাঝে বাই সাইকেল বিতরণ কোনো শিক্ষার্থীর বিন্দুমাত্র করোনার উপসর্গ থাকলে জানাতে হবে: শিক্ষামন্ত্রী দৈনিক করতোয়া পত্রিকা পাঠকের হৃদয় জয় করেছে : রসিক মেয়র সৃজিতের সঙ্গে প্রেমের গুঞ্জন, মুখ খুললেন অভিনেত্রী ভ্যাকসিনকে বৈশ্বিক জনসম্পদ ঘোষণার আহ্বান প্রধানমন্ত্রীর ফুলবাড়ীতে কৃষিকদের বিনামূল্যে বীজ ও সার বিতরণ উলিপুরে কৃষক-প্রিয় হয়ে উঠেছে কেঁচো কম্পোষ্ট সার




রাতারাতি যেভাবে সৃষ্টি হলো আস্ত একটি দ্বীপ!

রাতারাতি যেভাবে সৃষ্টি হলো আস্ত একটি দ্বীপ!

ফিচার ডেস্ক :
একটি নতুন দ্বীপ তৈরি হতে সাধারণত বছরের পর বছর, শতকের পর শতক লেগে যায়। তবে জাপানের রাজধানী টোকিও থেকে ১২শ’ কিলোমিটার দূরে পানির নিচে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে প্রায় রাতারাতিই সৃষ্টি হয়েছে নতুন একটি দ্বীপের।
বিস্ময় সৃষ্টিকারী অর্ধ চন্দ্রাকৃতির ওই দ্বীপের নামকরণ করা হয়েছে ‘নিজিমা’ বা নতুন দ্বীপ। নতুন এই দ্বীপের আয়তন এক কিলোমিটারের মতো বলে গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে।

১৯০৪ সালে আবিষ্কৃত ফুকুটোকু-ওকানোবা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে এই দ্বীপ সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।
এখনো ফুকুটোকু-ওকানোবা আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত হচ্ছে বলে জাপানের ভূতাত্ত্বিক সংস্থা জানিয়েছে।
জাপানের কোস্টগার্ড আকাশ থেকে ধারণ করা ভিডিও পর্যবেক্ষণ করে দেখছে, সেখানে সক্রিয় অগ্ন্যুৎপাত হচ্ছে।

দুর্ঘটনা এড়াতে ওই দ্বীপের আশপাশ দিয়ে সব ধরনের নৌচলাচল বন্ধের নির্দেশ দিয়েছে কোস্টগার্ড। ফুকুটোকু-ওকানোবা আগ্নেয়গিরিতে অদূর ভবিষ্যতেও অগ্ন্যুৎপাত অব্যাহত থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে।
নৌচলাচল বন্ধের নির্দেশ দেওয়ার পাশাপাশি স্থানীয় জেলেদেরও ওই এলাকা এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com