শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০২:৩১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
গোবিন্দগঞ্জে করতোয়া নদীর ভাঙন থেকে ফুলহার গ্রাম রক্ষায় বাঁধ সংস্কারের দাবী বীরগঞ্জে দুস্থ মেধাবী শিক্ষার্থী মাঝে ল্যাপটপ বিতরণ কুড়িগ্রামে ‘এসো মুক্তিযুদ্ধের গল্প শুনি’ শীর্ষক অনুষ্ঠান আটোয়ারীতে গ্রাম পুলিশদের মাঝে বাই সাইকেল বিতরণ কোনো শিক্ষার্থীর বিন্দুমাত্র করোনার উপসর্গ থাকলে জানাতে হবে: শিক্ষামন্ত্রী দৈনিক করতোয়া পত্রিকা পাঠকের হৃদয় জয় করেছে : রসিক মেয়র সৃজিতের সঙ্গে প্রেমের গুঞ্জন, মুখ খুললেন অভিনেত্রী ভ্যাকসিনকে বৈশ্বিক জনসম্পদ ঘোষণার আহ্বান প্রধানমন্ত্রীর ফুলবাড়ীতে কৃষিকদের বিনামূল্যে বীজ ও সার বিতরণ উলিপুরে কৃষক-প্রিয় হয়ে উঠেছে কেঁচো কম্পোষ্ট সার




যেকোনো পরিস্থিতিতে নিজেকে শান্ত রাখার উপায়

যেকোনো পরিস্থিতিতে নিজেকে শান্ত রাখার উপায়

লাইফস্টাইল ডেস্ক :
একজন মানুষের রাগ থাকবে এটাই স্বাভাবিক। আবেগ প্রকাশের অন্যতম একটি মাধ্যম হচ্ছে রাগ। তবে অতিরিক্ত রেগে জ্ঞানশূন্য হয়ে পড়ার বিষয়টি মোটেও স্বাভাবিক নয়।
গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত রেগে যাওয়ার বিষয়টি বিভিন্ন কারণে হতে পারে। মাদকাসক্তি কিংবা মানসিক রোগের কারণেই বেশিরভাগ মানুষ রেগে যান।

বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত রেগে যাওয়ার লক্ষণ আরো ইঙ্গিত দেয় বাইপোলার ডিজঅর্ডারের। এই অসুখ থাকলে খানিক পরপরই মনেরভাবে পরিবর্তন আসে। অতিরিক্ত আনন্দের মধ্যেও থাকে রাগের অনুভূতি। কিন্তু অনেকে এমন আচরণকে গুরুত্ব দেন না। তারা মনে করেন, সময়ের সঙ্গে ঠিক হয়ে যাবে।

তবে এ ধরনের আচরণ দীর্ঘদিন চলতে থাকলে জটিল মানসিক রোগ হওয়ার সম্ভাবনা থাকে। এক্ষেত্রে একটু সচেতন হলেই পরিস্থিতি থেকে নিজেকে দূরে রাখা সম্ভব। সেজন্য কিছু অনুশীলন প্রয়োজন। চলুন তবে এই বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক-

>> রাতে দ্রুত ঘুমিয়ে পড়ার চেষ্টা করুন। অপ্রয়োজনে শুয়ে শুয়ে মোবাইল ব্যবহার করবেন না। নিজের কোনো প্রিয় বইয়ের পাতায় চোখ বুলান। শোয়ার আগে চোখ বন্ধ করে মেডিটেশন করার অভ্যাস করুন।

>> সকালে ঘুম ভাঙার পরই মুক্ত হাওয়ায় মেডিটেশন করে কিছুক্ষণ হাঁটুন বা ব্যায়াম করুন। প্রকৃতির বিশুদ্ধ আলো-বাতাস গায়ে লাগার ফলে সারাদিন ফুরফুরে মেজাজে কাটবে।

>> সারাদিনের সব ভালো-মন্দ স্মৃতি ডায়েরিতে লেখুন। এতে রাগ কমবে। সেই সঙ্গে সর্বদা পজিটিভ চিন্তা-ভাবনা করুন। প্রকৃতির সঙ্গে বেশি সময় কাটান ও নিজের আবাস্থলে বাগানচর্চা করুন।

>> কোনো পরিস্থিতি বা পরিবেশে নিজেকে মানিয়ে নিতে না পারেন তাহলে সেই পরিবেশ এড়িয়ে চলুন। খানিকটা দূরে গিয়ে নিজের মতো করে নিজেকে সময় দেয়ার চেষ্টা করুন। এতে মনে প্রশান্তি চলে আসবে।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com