বুধবার, ১৬ Jun ২০২১, ০৭:৫২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
অটোপাস পাচ্ছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রংপুরে ভুট্টাক্ষেতে মাদরাসাছাত্রীকে ধর্ষণ চেষ্টা, বিএনপি নেতা গ্রেফতার প্রধানমন্ত্রীর উদ্বোধনের অপেক্ষায় ১০০ মাদ্রাসা গোবিন্দগঞ্জে পেঁয়াজ ফসল উৎপাদন বিষয়ক চাষীদের প্রশিক্ষণ গোবিন্দগঞ্জে বাবার হত্যার বিচার দাবীতে মেয়ের সংবাদ সম্মেলন করোনায় আরও ৫০ জনের মৃত্যু, শনাক্ত বাড়ছেই পৈতৃক সম্পাত্তি ও গোরোস্থান দখল করে টেপামধুপুরে উল্টো মিথ্যা মামালা দায়ের পাখি শিকার রোধে সৈয়দপুরে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের বিলবোর্ড স্থাপন ডোমারে পাটচাষী প্রশিক্ষণ কর্মশালা ২০২১ অনুষ্ঠিত সৈয়দপুরে তীব্র গরমে তাল শাঁস বিক্রির ধুম




ফের সাগরে সৃষ্টি হচ্ছে লঘুচাপ, বৃষ্টি বাড়ার পূর্বাভাস

ফের সাগরে সৃষ্টি হচ্ছে লঘুচাপ, বৃষ্টি বাড়ার পূর্বাভাস

নিউজ ডেস্ক :
বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ইয়াস’-এর রেশ কাটতে না কাটতেই ফের লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আগামী তিন দিনের মধ্যে লঘুচাপ সৃষ্টি হতে পারে। আগামী দিনগুলোতে বৃষ্টিপাতের প্রবণতা আরও বাড়তে পারে।

বুধবার (৯ জুন) জ্যৈষ্ঠের ২৭ তারিখ। কাগজে-কলমে বর্ষাকাল আসতে এখনো বাকি কয়েকটা দিন। কিন্তু গত কয়েক দিন ধরেই প্রকৃতিতে বর্ষার আমেজ।

বর্ষা ঝরানো দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ইতোমধ্যে চলেও এসেছে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ইয়াস’ গত ২৬ মে দুপুর ১২টা থেকে তিনটার মধ্যে ভারতের ডামরার উত্তর এবং বালাশোরের দক্ষিণ দিক দিয়ে ভারতের উত্তর ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করে। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে ঝোড়ো হওয়া বয়ে যায় বাংলাদেশের উপকূলীয় এলাকায়ও, দেখা দেয় জলোচ্ছ্বাস। মূলত লঘুচাপ ক্রমে শক্তি সঞ্চয় করে করে সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ, গভীর নিম্নচাপ ও শেষে ঘূর্ণিঝড়ে রূপ নেয়।

আবহাওয়াবিদ আব্দুর রহমান খান বৃহস্পতিবার জানান, পরবর্তী ৭২ ঘণ্টায় উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

এদিকে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। দেশের অবশিষ্টাংশে মৌসুমী বায়ু আরও অগ্রসর হওয়ার জন্য আবহাওয়াগত পরিস্থিতি অনুকূলে রয়েছে। মৌসুমী বায়ু দেশের পূর্বাঞ্চলের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে এটি মাঝারি অবস্থায় বিরাজ করছে।

বৃহস্পতিবার (১০ জুন) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।

এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া বিভাগ।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত সব বিভাগেই কমবেশি বৃষ্টি হয়েছে। এ সময়ে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে নেত্রকোণায়, সেখানে ৫৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ঢাকায় ২৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

বুধবার (৯ জুন) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com