সোমবার, ১৭ মে ২০২১, ০৬:০০ অপরাহ্ন




কেস স্টাডি-১: ফিস্টুলা : দীর্ঘ ২৫ বছর পর আলেয়া এখন নামাজ পড়েন

কেস স্টাডি-১: ফিস্টুলা : দীর্ঘ ২৫ বছর পর আলেয়া এখন নামাজ পড়েন

স্টাফ রিপোটার :
সিরাজগঞ্জ জেলার শাহাজাদপুর উপজেলার আলেয়া বেগম সাত সন্তানের জননী। তিনি ছেলে সন্তানের আশায় ঘনঘন সন্তান ধারণ করেছিলেন। এভাবে ঘনঘন সন্তান নেওয়াতে তিনি মারাত্বক মাতৃ স্বাস্থ্যের ঝুকির মধ্যে ছিলেন। নিরক্ষর পরিবার ঘুনাক্ষরেও বুঝতে পারিনি যে তাদের জীবনে কতবড় দূর্দশা অপেক্ষা করছে। আজ থেকে প্রায় ২৫ বছর পূর্বে ছেলে সন্তান লাভের আশায় সিজার করতে গিয়ে ফিস্টুলা রোগে আক্রান্ত হয়েছিলেন আলেয়া বেগম। মাতৃ দুগ্ধ সন্তানকে নিয়ে নিরক্ষর এই দম্পতি রাজশাহী ,বগুড়া ও সিরাজগঞ্জ হাসপাতাল ঘুরে চিকিৎসা করিয়েও কোথাও সঠিক চিকিৎসা পাননি। অবশেষে তারা ভাগ্যের কাছে জীবনটাই সপে দিয়েছিলেন। তারা দিনরাত আল্লাহর কাছে কান্নাকাটি করেছেন আরোগ্য লাভের আশায়।
আলেয়া ফিস্টুলা রোগে আক্রান্ত হবার পর জরায়ুর রাস্তা দিয়ে সবসময় প্রসাব ঝরতো। এ সমস্যার জন্য তিনি আত্বীয় স্বজনের বাড়ি বা কোথাও যেতে পারতেন না। তাকে প্রসাব আটকানোর জন্য স্যানিটারি নেপকিন ব্যবহার করতে হত। তাকে এরকম অমানুষীক জীবন যাপন করতে হয়েছে। অনবরত প্রসাব ঝরার কারণে তার উরুতে প্রায় ঘা ও ক্ষত তৈরী হত। তিনি এজন্য স্থানীয় ডাক্তার কে দেখাতেন এবং সাময়িক উপশমের জন্য ঔষধ খেতেন। আলেয়া এভাবেই ২৫ বছর কষ্ট ভোগ করেন।
একটা বিষয় বলে রাখা ভাল ফিস্টুলা কি? ফিস্টুলা হলো প্রসব জনিত বা অপারেশন জটিলতার কারণে মাসিকের রাস্তা দিয়ে অনবরত প্রসাব বা পায়খানা বা উভয়ই ঝরতে থাকলে তাকে নারী প্রজনন অঙ্গের ফিস্টুলা বলে।
স্বাস্থ্য অধিদপ্তরের কারিগরি সহায়তায় ও টঘঋচঅ অর্থায়নে ল্যাম্ব হাসপতাল বাস্তবায়িত ২০২০ সালে অক্টোবর থেকে রাজশাহী বিভাগের রাজশাহী, বগুড়া ও সিরাজগঞ্জ সিভিল সার্জনদের তত্বাবধানে ফিস্টুলা প্রজেক্ট চলমান রয়েছে। ফিস্টুলা প্রজেক্টের আওতায় এই দূরারোগ্য ব্যাধির চিকিৎসা এখন বিনামূল্যে করা হচ্ছে। সরকারের স্বাস্থ্য বিভাগ ও ল্যাম্ব হাসপতালের সমন্বিত কার্যক্রমে ব্যায়বহুল এই চিকিৎসা সেবা চলমান রয়েছে।
আলেয়া এই ফিস্টুলা প্রজেক্টের আওতায় ল্যাম্ব হাসপতালে অপারেশনের মাধ্যমে নতুন জীবন লাভ করেছেন। তিনি এখন নামাজ , রোজা করতে পারেন। তিনি এখন দুহাত তুলে আল্লাহর কাছে দোয়া করেন যেন, ফিস্টুলা রোগ আর কারো না হয়।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com