সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০১:৪৬ পূর্বাহ্ন




চলবে প্রথম ডোজ, দ্বিতীয় ডোজ নিয়ে সরকারের ৪ নির্দেশনা

চলবে প্রথম ডোজ, দ্বিতীয় ডোজ নিয়ে সরকারের ৪ নির্দেশনা

নিউজ ডেস্ক :
প্রথম ডোজ করোনাভাইরাসের ভ্যাকসিন যারা নিয়েছেন তাদের দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হচ্ছে বৃহস্পতিবার (৮ এপ্রিল) থেকে। সেই সাথে প্রথম ডোজ টিকার কার্যক্রমও চলবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। টিকার দ্বিতীয় ডোজ নেয়ার বিষয়ে চারটি নির্দেশনাও দিয়েছে সরকার।

১. প্রধম ডোজের ভ্যাকসিন নিয়ে থাকলে আট সপ্তাহ পর মোবাইলে এসএমএস পেলে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিতে টিকা কার্ডসহ যেতে হবে।

২. কোনো কারণে মোবাইলে এসএমএস না পেলেও আট সপ্তাহ পূর্ণ হওয়ার পর নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন গ্রহণ করা যাবে।

৩. যারা ২৭ থেকে ২৮ জানুয়ারি ও ৭ থেকে ৮ ফেব্রুয়ারি প্রথম ডোজ ভ্যাকসিন নিয়েছেন, তারা কোনো এসএমএস না পেলেও নির্ধারিত ভ্যাকসিন কেন্দ্রে টিকার কার্ডসহ আগামী ৮ এপ্রিল দ্বিতীয় ডোজ টিকা নিতে পারবেন।

৪. একইসঙ্গে প্রথম ডোজ ভ্যাকসিন দেওয়া চলমান রয়েছে। তাই প্রথম ডোজ টিকা নিতে অনলাইন রেজিস্ট্রেশন করে নির্ধারিত দিনে নির্ধারিত কেন্দ্রে টিকা নেয়া যাবে।

এছাড়াও, জরুরি প্রয়োজনে বাইরে গেলে নিয়ম মেনে মাস্ক পরিধান, একে অপরের থেকে অন্তত তিন ফুট দূরত্ব বজায় রাখা, সাবান-পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে ঘন ঘন হাত ধোয়ার জন্যও অনুরোধ জানানো হয়েছে নির্দেশিকায়।

গত রোববার স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজের জন্য সোমবার থেকে প্রথম ডোজ ভ্যাকসিন গ্রহীতারা মোবাইলে এসএমএস পেতে শুরু করবেন।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com