সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৫:৩৬ পূর্বাহ্ন




রংপুরে পূনর্বাসনের ব্যবস্থা না করে উচ্ছেদ না করার দাবী এলাকাবাসীর

রংপুরে পূনর্বাসনের ব্যবস্থা না করে উচ্ছেদ না করার দাবী এলাকাবাসীর

স্টাফ রিপোটার :
বাংলাদেশের ক্যাম্পে বসবাসরত উর্দ্দুভাষী বিহারী সম্প্রদায়ের প্রণিত মাননীয় প্রধানমন্ত্রী কতৃক উর্দ্দুভাষীদের পূর্নবাসনের যে, উদ্যোগ নিয়েছেন তা বাস্তবায়িত না হওয়ায় বদরগঞ্জ রেলবস্তিতে উর্দ্দুভাষীদের বসত বাড়ি উচ্ছেদ না করার দাবিতে জেলা প্রশাসক, রংপুর জেলা পুলিশ সুপার, স্টেশন মাস্টার বদরগঞ্জ রেলস্টেশন ও ডি আর এম বাংলাদেশ রেলওয়ে লালমনিরহাট বরাবর ৩০ সেপ্টেম্বর/২০২০ আবেদন করেছিলেন উর্দ্দুভাষী বিহারী সংগঠন এসপিজিআরসি।
উক্ত আবেদনে বলা ছিলো।
১। বাংলাদেশ স্বাধীনতার পর উর্দ্দুভাষীরা আই.সি.আর.সি রেডক্রস এর তালিকাভুক্ত হয়ে ঢাকা সহ দেশের ১৩ টি জেলায় মানবেতর জীবন-যাপন করে আসছে।
২। জেলা প্রশাসকের আওতাধীন বিভিন্ন জেলায় সরকার কর্তৃক উর্দ্দুভাষীদের ক্যাম্পে বিনা মূল্যে বিদ্যুৎ সরবরাহ রয়েছে এবং অতীতে ত্রাণ সরবরাহ অব্যাহত ছিল।
৩। উল্লেখ্য যে, ঢাকা সহ বিভিন্ন জেলায় বসবাসরত উর্দ্দুভাষীদের প্রণিত বিধি-বিধান মোতাবেক তাদেরকে কেউ উচ্ছেদ, স্থানান্তর বা কোন রকম হয়রানী করতে না পারে সে মর্মে আন্তঃমন্ত্রণালয় স্ট্যাটাসকো বিধি প্রণয়ন করে রেখেছেন।
৪। মহোদয়ের দৃষ্টি আকর্ষন করছি যে, গত ১ (্এক) মাস যাবৎ বদরগঞ্জ ইউএনও মহোদয় ও বদরগঞ্জ রেল কর্তৃপক্ষ হইতে বদরগঞ্জে রেলবসস্তিতে বসবাসরত উর্দ্দুভাষীদের ১৬০টি পরিবারকে উচ্ছেদের জন্য বলা হচ্ছে এবং আগামী ৩ অক্টোবর উচ্ছেদের শেষ সময় নির্ধারন করা হয়েছে।
আবেদনের প্রেক্ষিতে জেলা প্রশাসক ও ডিআরএম বাংলাদেশ রেলওয়ে লালমনিরহাটের আশ^াস প্রদান করেন ও বিষয়টি গত ১ অক্টোবর/২০২০ তারিখে স্থানীয় পত্রিকায় প্রকাশ হয় এবং উচ্ছেদ অভিযান স্থগিত থাকে।
পূণরায় গত ১৪/১৫ ফেব্রæয়ারী/২০২১ ইং তারিখে বাংলাদেশ রেলওয়ে কর্তৃক মাইকযোগে রেলওয়ে বস্তিবাসীকে আগামী ২৮ ফেব্রæয়ারীর মধ্যে জমি খালি করার নির্দেশনা দেয়া হয় এবং বলা হয় জমি খালি করে না দিলে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।
এমতাবস্থায় এলাকাবাসীর সকলে চিন্তিত হয়ে পড়েন এবং এরই কারণে উক্ত বস্তির নেতা মোঃ সাউদ মিয়া গত ২১ ফেব্রæয়ারী ইন্তেকাল করেন। এতে এলাকাবাসী আরো দুঃশ্চিন্তায় পড়ে যায়। এ সময় তারা জানান, আমরা গত ৩০ সেপ্টেম্বর/২০২০ ইং তারিখে জেলা প্রশাসক, রংপুর জেলা পুলিশ সুপার, স্টেশন মাস্টার বদরগঞ্জ রেলস্টেশন ও ডি আর এম বাংলাদেশ রেলওয়ে লালমনিরহাট বরাবর পূণর্বাসন না করে উচ্ছেদ না করার আবেদন করেছিলাম। এখন আবার একই অবস্থা আমরা কি করবো কই যাবো। তাই রংপুর জেলা প্রশাসক ও বাংলাদেশ রেলওয়ের কাছে দাবি আমাদের পূণর্বাসন না করে জমি দখল করবেন না। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নির্দেশের প্রতি সম্মান রেখে যতদিন পযর্ন্ত আমাদের সমস্যার স্থায়ী কোন সমধান না হয় ততদিন উচ্ছেদ না করার জন্য সংশ্লিট কর্তৃপক্ষকে আদেশ দানের জন্য অনুরোধ জানাচ্ছি।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com