শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ০৬:৩১ পূর্বাহ্ন




চীনের স্বর্ণের খনিতে বিস্ফোরণ, ২২ জনের মৃত্যুর আশঙ্কা

চীনের স্বর্ণের খনিতে বিস্ফোরণ, ২২ জনের মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক
চীনের পূর্বাঞ্চলীয় সানডং প্রদেশে একটি স্বর্ণের খনিতে বিস্ফোরণের পর মাটির নিচে আটকা পড়েছে অন্তত ২ শ্রমিক। শিচেং টাউনশিপ এলাকায় এই দুর্ঘটনার পর আটকা পড়াদের বের করে আনতে উদ্ধারকারী দল পাঠিয়েছে চীনা কর্তৃপক্ষ।
মঙ্গলবার চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া জানিয়েছে, রোববার এই দুর্ঘটনার ঘটনা ঘটে। রাষ্ট্রীয় সংবাদপত্র গ্লোবাল টাইমস প্রাদেশিক কর্মকর্তাদের বরাতে জানিয়েছে উদ্ধারকারীরা এখনও আটকে পড়া শ্রমিকদের সঙ্গে যোগাযোগ প্রতিষ্ঠা করতে পারেনি।

বিশ্বের সবচেয়ে বেশি প্রাণঘাতী হচ্ছে চীনের বিভিন্ন খনি। এতে প্রায়ই দুর্ঘটনা ঘটে থাকে। নিরাপত্তা ব্যবস্থার ত্রুটি ও সরকারি নিষেধাজ্ঞা অমান্য করেই কার্যক্রম পরিচালনা করায় এসব দুর্ঘটনা ঘটে। ফলে প্রতি বছরই বহু শ্রমিক বিভিন্ন দুর্ঘটনায় প্রাণ হারায়।

সংবাদমাধ্যম সিনহুয়ার খবরে বলা হয়েছে, বিস্ফোরণের পর মাটির নিচের যোগাযোগ ব্যবস্থা ক্ষতিগ্রস্থ হয়ে পড়ায় আটকে পড়া শ্রমিকদের সঙ্গে যোগাযোগ প্রতিষ্ঠা করা যাচ্ছে না। ঝাওজিন মাইনিং নামের স্বর্ণের খনিটির মালিক প্রতিষ্ঠান শানডং উকাইলং ইনভেস্টমেন্ট। প্রতিষ্ঠানটির ২০১৯ সালের বার্ষিক প্রতিবেদনে খনিটিকে চীনের চতুর্থ বৃহত্তম স্বর্ণের এই খনি বলে বর্ণনা করা হয়েছে।

উল্লেখ্য, গত ডিসেম্বরে চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় চোংকিং শহরে একটি খনিতে আটকা পড়ে কমপক্ষে ১৮ জনের মৃত্যু হয়। ডায়াসুইডং কয়লা খনিটিতে মোট ২৪ জন আটকা পড়লেও কার্বন মনোঅক্সাইড গ্যাসের কারণে প্রাণ হারান অধিকাংশ শ্রমিক। এছাড়া তার আগে সেপ্টেম্বরে সংজাও কয়লা খনিতে কার্বন মনোঅক্সাইডের মাত্রা বেড়ে অন্তত ১৬ শ্রমিকের মৃত্যু হয়।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com