বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৫:১২ অপরাহ্ন




রংপুরের লেখকেরা বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করে চলেছেন : সংস্কৃতি প্রতিমন্ত্রী

রংপুরের লেখকেরা বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করে চলেছেন : সংস্কৃতি প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার :
সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, রংপুর হলো সাহিত্য-সংস্কৃতির পীঠস্থান। প্রাচীনকাল থেকেই রংপুরের লেখকগণ বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন। এখনও অনেক জীবিত সাহিত্যিক এই কাজটি করে চলেছেন।
বিভাগীয় লেখক পরিষদ, রংপুরের দশম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মাসব্যাপি ‘দশকপূর্তি উৎসব-২০২০’ এর উদ্বোধন করতে গিয়ে তিনি এসব কথা বলেন। ১ ডিসেম্বর মঙ্গলবার বিকেলে রংপুর প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। এসময় তিনি আরও বলেন, বিভাগীয় লেখক পরিষদ রংপুর অঞ্চলের সাহিত্যকে এগিয়ে নিয়ে প্রচুর কাজ করে চলেছে।

এসময় তিনি জঙ্গীবাদ, উগ্রবাদ ও সন্ত্রাস রুখতেও লেখকদের এগিয়ে আসতে আহবান জানান। মন্ত্রণালয়ের যুগ্মসচিব শওকত আলী এতে সম্মানিত অতিথি হিসেবে যুক্ত ছিলেন। সংগঠনের প্রাক্তন সভাপতি ও শিক্ষাবিদ ড. এ আই এম মুসার সভাপতিত্বে অনুষ্ঠানস্থলে উপস্থিত হয়ে সম্মানিত অতিথির বক্তব্য দেন সংগঠনের উপদেষ্ঠা লেখক ও চিকিৎসক ডা. মফিজুল ইসলাম মান্টু, মুক্তিযোদ্ধা আকবর হোসেন, লেখক ও শিক্ষাবিদ প্রফেসর মোহাম্মদ শাহ আলম, লেখক ও গবেষক রেজাউল করিম মুকুল, শিক্ষাবিদ ও সংগঠক অধ্যক্ষ খন্দকার ফখরুল আনাম বেঞ্জু, রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিক সরকার, ছড়াকার ও দৈনিক যুগান্তরের রংপুর অফিস প্রধান মাহবুব রহমান, কবি ও বৈশাখি টেলিভিশনের রংপুর প্রতিনিধি আফতাব হোসেন, ছড়াকার এস এম খলিল বাবু, সংগঠনের উপদেষ্টা ও সাবেক সভাপতি মুহাম্মদ মকবুল হুসাইন সুমন প্রমুখ। সংগঠনের সাধারণ সম্পাদক জাকির আহমদ সার্বিক দিক নিয়ে বিস্তারিত আলোচনা করেন। সংগঠনের প্রতিষ্ঠাতা সাহিত্য সম্পাদক মজনুর রহমানের সঞ্চালনায় এতে সূচনা বক্তব্য দেন সিনিয়র সহ সভাপতি এস এম সাথী বেগম।

এছাড়া অনলাইনে যুক্ত হয়ে আরও বক্তব্য দেন সাবেক সচিব ও শিশুসাহিত্যিক ফারুক হোসেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব জাহিদুল হোসেন, কবি শুভদীপ রায় (কলকাতা), কবি ও সাংবাদিক সুশান্ত নন্দী (পশ্চিমবঙ্গ) প্রমুখ। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিভাগীয় লেখক পরিষদের গাইবান্ধা জেলা কমিটির সভাপতি রেজাউল হক মিতা, সাধারণ সম্পাদক হাফিজুল হিলালী বাবু, রংপুর জেলা কমিটির সভাপতি এটিএম মোর্শেদ, সাধারণ সম্পাদক ফিরোজ কায়সার মামুন, লালমনিরহাট জেলা কমিটির সাধারণ সম্পাদক মাজহারুল মোর্শেদ, কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শামসুজ্জামান সোহাগ, সহ-সাহিত্য সম্পাদক শিস খন্দকার, গ্রন্থাগার সম্পাদক শ্রাবণ বাঙালী, ক্রীড়া সম্পাদক দীপক সরকার তপু, সহ-দপ্তর সম্পাদক ইউসুফ হাসান আরিফ, রংপুর জেলা কমিটির সহ সাধারণ সম্পাদক হাই হাফিজ, মহিলা বিষয়ক সম্পাদক এসএম ইতি, কেন্দ্রীয় কমিটির কার্যকরী সদস্য আতাউর রহমান তুহিন, সদস্য মুহম্মদ খালিদ সাইফুল্লাহ, ফজলে রাব্বী প্রমুখ। একই অনুষ্ঠানে সংগঠনের পক্ষ থেকে এবার ‘গুণী সাহিত্যিক সম্মাননা-২০২০’ তুলে দেয়া হয় শিক্ষাবিদ ও লেখক প্রফেসর মোহাম্মদ শাহ আলমের হাতে। প্রথমবারের মতো ‘বীর মুক্তিযোদ্ধা সম্মাননা-২০২০’ এর ক্রেস্ট তুলে দেয়া হয় মুক্তিযোদ্ধা আকবর হোসেনের হাতে। এছাড়া এবছর বিশেষ সম্মাননা ক্যাটাগরিতে করোনাকালীন সময়ে লেখক ও জনসাধারণের মাঝে অনলাইন স্বাস্থ্যসেবা প্রদান করায় সম্মানিত করা হয় ছয় চিকিৎসক ডা. জিল্লুর রাব্বী, ডা. হৃদয় রঞ্জন রায়, ডা. ফেরদৌস রহমান পলাশ, ডা. মোস্তারী বেগম মিতা, ডা. শাহেদুজ্জামান লিংকন ও ডা. মুশতারী মমতাজ মিমিকে। এ বছর সেরা সংগঠক সম্মাননা পেয়েছেন সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য ও সাহিত্য সম্পাদক মজনুর রহমান। এসময় সংগঠনের পক্ষ থেকে প্রকাশিত দশম প্রতিষ্ঠাবার্ষিকী স্মারকগ্রন্থ ‘মুখ’ এবং বার্ষিক ক্যালেন্ডার এর মোড়ক উন্মোচন করা হয়।
বিশেষ পরিস্থিতির কারণে এবারেরর দশকপূর্তি অনুষ্ঠানগুলো রংপুরের আট জেলায় পৃথকভাবে অনুষ্ঠিত হচ্ছে। মাসব্যাপি এসব অনুষ্ঠানের নির্ধারিত তারিখ হলো: দিনাজপুরে ৪ ডিসেম্বর, শুক্রবার; কুড়িগ্রামে ৫ ডিসেম্বর, শনিবার; ঠাকুরগাঁও এ ১১ ডিসেম্বর, শুক্রবার; পঞ্চগড়ে ১২ ডিসেম্বর, শনিবার; নীলফামারীতে ১৮ ডিসেম্বর, শুক্রবার; লালমনিরহাটে ১৯ ডিসেম্বর, শনিবার, গাইবান্ধায় ২৫ ডিসেম্বর, শুক্রবার; রংপুরে ২৬ ডিসেম্বর, শনিবার এবং সমাপনী অনুষ্ঠান ৩১ ডিসেম্বর, বৃহস্পতিবার।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com