বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৩:১৪ অপরাহ্ন




জলঢাকায় চরাঞ্চলে আগাম ভুট্টা চাষে ব্যাস্ত কৃষকরা

জলঢাকায় চরাঞ্চলে আগাম ভুট্টা চাষে ব্যাস্ত কৃষকরা

হাসানুজ্জামান সিদ্দিকী হাসান, জলঢাকা নীলফামারী প্রতিনিধি :
নীলফামারী জলঢাকার চরঞ্চলে আগাম ভুট্টা চাষে ব্যাস্ত কৃষকরা। উপজেলার চর অঞ্চলের কৃষকেরা বেশি মুনাফার আশায় আগাম ভুট্টা চাষে ব্যাস্ত সময় পার করছেন ।
শনিবার উপজেলার বিভিন্ন ইউনিয়নের চরঞ্চল এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায় কৃষকেরা আগাম ভুট্টার বীজ রোপনে ব্যস্থ সময় পার করছেন।
ডাউয়াবারী ইউনিয়নের চার ভরাট এলাকার কৃষক রশিদুল ইসলাম (৫৫) জানান ,এই চর অঞ্চল ভুট্টা চাষের জন্য বর্তমান সময় খুবই
উপযোগী এবং বিঘাপ্রতি ৪০ থেকে ৫০ মণ ভুট্টা পাওয়া যায়। তিনি আগাম ভুট্টা চাষ সম্পর্কে বলেন,যত আগে ভুট্টার বীজ রোপন করে, সবার আগে ভুট্টা জমি থেকে তোলা গেলে
তার দামটাও বেশ ভালো পাওয়া যায়।
তাছাড়া ভুট্টার পাতা গো-খাদ্য,গাছ ও মোচা জ্বালানি হিসেবে ও ব্যবহার করা যায়। শৌলমারী ইউনিয়নের কৃষক শহিদুল ৬০ শতক, মজিদ তিন বিঘা, মাকুল্লা সতেৱ শতক, রুবেল আটাশ শতক, মশিউর ষাট শতক জমিতে আগাম ভুট্টার বীজ রোপন করে থাকি।
এই বিষয়ে কৃষি কর্মকর্তা শাহ মো:মাহফুজুল হক বলেন ,চলতি মৌসুমে উপজেলায় ১৮৯০ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা রয়েছে যার উৎপাদন ক্ষমতা প্রায় ২০ হাজার দুইশত মেট্রিক টন।
তিনি আরো বলেন আমাদের আগে কৃষক প্রশিক্ষণের জন্য কোন হল রুম ছিল না। সরকার ইতিমধ্যে কৃষকদের কথা বিবেচনা করে দুই তলা বিশিষ্ট একটি ভবন নির্মাণ করছে। সরকারি ব্যবস্থাপনায় কৃষকদের প্রশিক্ষণের জন্য একটি কক্ষ বরাদ্দ দেওয়া হয়েছে ।আমরা চেষ্টা করছি উপজেলার কৃষকদের উন্নত প্রশিক্ষণের ব্যাবস্থা করতে।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com