মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০১:৫৫ অপরাহ্ন




একদিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম বেড়েছে ৩৮ টাকা

একদিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম বেড়েছে ৩৮ টাকা

নীলফামারী প্রতিনিধি :
নীলফামারীতে একদিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম বেড়েছে কেজিতে ৩৮ টাকা। মঙ্গলবার পাইকারি বাজারে ৮২ টাকা দরে বিক্রি হলেও বুধবার প্রতি কেজি ১২০ টাকা দরে বিক্রি হয়েছে। অন্যদিকে খুচরা বাজারে ১৪০-১৫০ টাকা কেজি দরে মরিচ বিক্রি হচ্ছে।
জেলা শহরের কিচেন মার্কেটের পাইকারি ব্যবসায়ী নুর ইসলাম (৪৮) বলেন, গত মঙ্গলবার কাঁচা মরিচ বিক্রি হয়েছে ৮২ টাকা দরে। সেখানে আজ প্রতি কেজিতে দাম বেড়েছে ৩৮ টাকা। এক দিনের ব্যবধানে এমন অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে সাধারণ ভোক্তাদের ভোগান্তি বেড়েছে। বাজারে মরিচের বিক্রিও কমেছে।
বুধবার সকালে বাজার ঘুরে দেখা যায়, মরিচের দামের ঊর্ধ্বগতি। পাইকারি দোকানে প্রকারভেদে প্রতি কেজি ১২০ থেকে ১৩০ টাকা দরে বিক্রি হচ্ছে কাঁচা মরিচ। আর খুচরা দোকানে বিক্রি হচ্ছে ১৪০-১৫০ টাকা দরে।
বাজারের পাইকারি ব্যবসায়ী ও সিহাব ভাÐারের মালিক রহুল আমীন (৪৬) বলেন, বুধবার সকালে আড়তে প্রতি মণ মরিচের দাম ৪ হাজার ৮০০ থেকে ৪ হাজার ৯০০ টাকা ছিল। আর গতকাল প্রতিমণ ৩ হাজার ২০০ থেকে ৩ হাজার ২৮০ টাকায় বিক্রি হয়েছে। আড়তে ভারতীয় মরিচ ও মোকাম থেকে বেশি মরিচ আমদানি হওয়ায় গতকাল বাজারে দাম কম ছিল। বুধবার আমদানি কম, তাই বেশি দামে বিক্রি করতে হয়েছে।
একই বাজারের রাজু স্টোরের মালিক রাজু ইসলাম (২১) বলেন, ‘মরিচ আমাদের স্টকে থাকে না। প্রতিদিন মোকাম থেকে কিনে এনে বিক্রি করতে হয়। আড়তের দামের চেয়ে সামান্য লাভ করে খুচরা ব্যবসায়ী ও ভোক্তাদের মধ্যে বিক্রি করি। আজ অস্বাভাবিক দামে ভোক্তারা যেমন অস্বস্থিতে পড়েছেন, তেমনি আমাদেরও বিক্রি কমেছে।’

জেলা শহরের নিউবাবু পাড়া মহল্লার বাসিন্দা সিরাজুল ইসলাম (৫৬) বলেন, কাঁচা মরিচের এমন দাম হবে ভাবতে পারিনি। গতকাল প্রকারভেদে প্রতিকেজি মরিচ বিক্রি হয়েছে ১১০ টাকা আর আজ ওই মরিচ নিতে হচ্ছে ১৪০ টাকা থেকে ১৫০ টাকায়। বাড়তি দাম দিয়ে পেঁয়াজ কেনায় সাময়িকভাবে সমস্যায় পড়তে হচ্ছে। ফলে কম করে কিনে দিন চলাতে হচ্ছে।
জেলা মার্কেটিং কর্মকর্তা এরশাদ আলম খান বলেন, আমরা নিয়মিত বাজার মনিটরিং করছি। তবে গত তিন দিনের বৃষ্টির কারণে বাজারে মরিচের আমদানি কমে যাওয়ার সুযোগকে কাজে লাগিয়ে গ্রাহকদের থেকে অতিরিক্ত মুনাফা আদায় করা হচ্ছে। দুই-একদিনের মধ্যে এ সমস্যার সমাধান হবে বলে জানান তিনি।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com