মঙ্গলবার, ১১ অগাস্ট ২০২০, ০৪:৩৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম
২৪ ঘণ্টায় মৃত্যু ৩৩, শনাক্ত ২৯৯৬ ঘরোয়া দুই উপায়ে দূর করুন মেছতা সুস্থ হয়ে ফিরলেন এক কোটি ৩১ লাখ ষড়যন্ত্রের খবর উড়িয়ে দিয়েছিলেন বঙ্গবন্ধু বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে রংপুর জেলা আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক রঞ্জুর বৃক্ষরোপণ দীর্ঘস্থায়ী বন্যার আশঙ্কায় প্রস্তুতির নির্দেশনা প্রধানমন্ত্রীর ড. ওয়া‌জেদ মিয়ার কবর জিয়ারত কর‌লেন নবাগত বিভাগীয় ক‌মিশনার আব্দুল ওয়াহাব গোবিন্দগঞ্জে পুলিশি অভিযানে ৬ জুয়ারি গ্রেফতার জাতীয় শোক দিবস পালন উপলক্ষে জলঢাকায় উপজেলা প্রশাসনের প্রস্তুতি সভা অনুষ্ঠিত গোবিন্দগঞ্জে ডিজিটাল জিটুপি বাস্তবায়নের লক্ষ্যে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত




এবার কাবাঘর ছুঁতে পারবেন না হাজিরা

এবার কাবাঘর ছুঁতে পারবেন না হাজিরা

নিউজ ডেস্ক :
বৈশ্বিক মহামারি করোনা সংক্রমণ এড়াতে এবার খুবই সীমিত পরিসরে অনুষ্ঠিত হবে হজ। এই হজব্রত পালনের সময় পবিত্র কাবাঘর স্পর্শ করা যাবে না বলে নির্দেশনা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।
এবার প্রথমবারের মতো সৌদি আরবের বাইরে থেকে কোনো বিদেশি মুসলিম হজে অংশ নিতে পারবেন না। দেশটিতে বসবাসরত হাজার খানেক মুসল্লি হজব্রত পালন করবেন।
করোনাকালের এই হজের বিষয়ে এক স্বাস্থ্য নির্দেশনায় সৌদি কর্তৃপক্ষ জানায়, সীমিত পরিসরের এবারের হজে আল্লাহর ইবাদতের জন্য মুসলিমদের কেবলা পবিত্র কাবাঘর স্পর্শ করা যাবে না। নামাজের সময় এমনকি কাবা শরিফ তাওয়াফের সময় দেড় মিটার দূরত্ব বজায় রাখতে হবে হাজিদের।

দেশটির বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে আরব নিউজের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রতিবেদনটিতে আরো বলা হয়, সোমবার সৌদির রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কেন্দ্র (সিডিসি) এক বিবৃতিতে বলেছে, কাবা শরিফ স্পর্শ না করা, নামাজসহ অন্যান্য অনুষ্ঠানিকতা পালনের সময় সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি সীমিত সংখ্যক হাজি মিনা, মুজদালিফা ও আরাফাতে যাওয়ার অনুমতি পাবেন।

আগামী ১৯ জুলাই এবারের হজের আনুষ্ঠানিকতা শুরু হবে। চলবে ২ আগস্ট পর্যন্ত। এই সময়ে হাজি ও আয়োজকদের সর্বদা মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।
করোনা সংক্রমণ ঠেকাতে গত মার্চ থেকে বন্ধ ছিল কাবা শরিফ। এবার হজ পালন হবে কি না সংশয় ছিল। গত মাসে অভ্যন্তরীণ এক হাজার সৌদি নাগরিককে হজের অনুমতি দেয় সৌদি কর্তৃপক্ষ।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY NewsMoon.Com