মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ১২:২৯ অপরাহ্ন




বীরগঞ্জে ব্যস্ত ছাতা মেরামতের কারিগররা

বীরগঞ্জে ব্যস্ত ছাতা মেরামতের কারিগররা

বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি :
বর্ষার শুরুতেই দিনাজপুরের বীরগঞ্জে ছাতার কারিগররা ব্যস্ত সময় পার করছেন।
বীরগঞ্জ পৌরশহরের ঢাকাণ্ডপঞ্চগড় মহাসড়কের পাশে কেন্দ্রীয় মসজিদের পিছনে এবং দৈনিক বাজার অভিমুখে ঘুরে দেখা যায়, ছাতার কারিগরদের ব্যস্ততা। এছাড়াও উপজেলার বিভিন্ন ইউনিয়নের হাট-বাজার ঘুরে ঘুরে ছাতা মেরামতের কাজ করছেন তারা।
ছাতার কারিগর কাহারোল উপজেলার মোহাম্মদপুর গ্রামের মৃত কছির উদ্দিনের ছেলে মোঃ হাসান আলী জানান, প্রায় ২৫ বছর ধরে তিনি এ পোশায় জড়িত। বছরের ছয় মাস এ পোশায় থাকলেও বাকি ছয় মাস ইটভাটাসহ অন্য পেশায় জীবিকা নির্বাহ করেন। প্রতিদিন ছাতা তৈরি ও মেরামতে ৪শ’ থেকে ৫ শ’ টাকা আয় করেন তিনি। আবার কোন কোন দিন কমও হয়ে থাকে। একই এলাকার মৃত অমির উদ্দীনের ছেলে ছাতার কারিগর শুকু মোহাম্মদ জানান, এ পোশায় প্রায় ৩০ বছর আছেন তিনি। অন্যান্য বছর এ সময় আয় বেশি হতো। ছাতা মেরামতের কারিগর মো. কালা জানান, আমি এই পোশায় ১৫ বছর নিয়োজিত আছি। আগে আয় রোজগার ভালো হতো। এবছর করোনা পরিস্থিতির কারণে আয় কম হচ্ছে।
ছাতা ক্রেতা নিজপাড়া ইউনিয়নের সরদারপাড়া গ্রামের লোকমান হোসেনে ছেলে মো. আলী জানান, রোদণ্ড বৃষ্টিতে ছাতা ছাড়া চলে না। বর্ষা মৌসুম শুরু হওয়াতে ঘরে পড়ে থাকা ছাতাটি মেরামত করতে এসেছেন। ছাতা মেরামত করতে আসা উপজেলার পাল্টাপুর ইউনিয়নের ভোগডোমা গ্রামের মো. সামসুল জানান, একটি ছাতা এক বছরও যাচ্ছে না। তাই বর্ষা শুরু হওয়াতে পুরাতন ছাতাটিও মেরামত করা সহ পাশাপাশি নতুন ছাতা কিনার কথা ভাবছি।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY NewsMoon.Com