মঙ্গলবার, ১৪ Jul ২০২০, ০৫:১৯ পূর্বাহ্ন




বড় কোনো পরিবর্তন ছাড়াই সংসদে অর্থ বিল পাস

বড় কোনো পরিবর্তন ছাড়াই সংসদে অর্থ বিল পাস

নিউজ ডেস্ক :
বড় ধরনের কোনো পরিবর্তন ছাড়াই সোমবার (২৯ জুন) জাতীয় সংসদে অর্থবিল-২০২০ পাস করা হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি পাসের প্রস্তাব করেন। পরবর্তীতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অর্থবিল ২০২০ জাতীয় সংসদে পাসের জন্য ভোটে দিলে তা কণ্ঠভোটে পাস হয়।

বিলটি গত ১১ জুন উত্থাপন করা হয়। অর্থবিল পাসের মধ্য দিয়ে নতুন বাজেটের কর প্রস্তাবগুলো কার্যকর হবে। আগামীকাল মঙ্গলবার (৩০ জুন) পাস হবে নতুন অর্থবছরের (২০২০-২১) বাজেট। এটি কার্যকর হবে ১ জুলাই থেকে।

এর আগে জাতীয় সংসদের সরকারি ও বিরোধী দলীয় সদস্যরা অর্থবিলের বিভিন্ন অংশের সংশোধনী প্রস্তাব এনে বক্তব্য রাখেন। সংসদ সদস্য পীর ফজলুর রহমান, কাজী ফিরোজ রশিদ, মুজিবুল হক, আবুল হাছান মাহমুদ আলী, আলী আশরাফ, মশিউর রহমান রাঙার অর্থবিলের ওপর আনা কয়েকটি সংশোধনী প্রস্তাব অর্থমন্ত্রী গ্রহণ করেন। পরবর্তীতে এগুলো ভোটে দিলে তাও কণ্ঠভোটে পাস হয়। তবে এসব সংশোধনীতে অর্থ আদায় বা অন্য কোনো খাতে কোনো পরিবর্তন হবে না।

পাঁচদিন বিরতির পর সংসদের মুলতবি বৈঠক সোমবার (৩০ জুন) বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয়। মঙ্গলবার (৩০ জুন) বেলা ১১টায় মুলতিব বৈঠক শুরু হবে। আগামীকালই ২০২০-২০২১ অর্থ বছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট পাস হবে। এটি হবে আওয়ামী লীগ সরকারের মোট ২০তম বাজেট। করোনা মোকাবিলা করে অর্থনীতিতে ঘুরে দাড়ানোর জন্য এই বাজেট। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই বাজেট বাস্তবায়নে সকলে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে বলেছেন, রাজস্ব আদায়ে অটোমেশন পদ্ধতি বাস্তবায়নের মাধ্যমে এবারও বাজেট বাস্তবায়ন করে দেখিয়ে দেবো এতো বড় বাজেটও বাস্তবায়ন করতে সক্ষম।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY NewsMoon.Com