শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৯:০৮ অপরাহ্ন




ঠাকুরগাঁও পৌরসভায় বোরো ধানের বরাদ্দ বৃদ্ধির দাবিতে কৃষকদের মানববন্ধন

ঠাকুরগাঁও পৌরসভায় বোরো ধানের বরাদ্দ বৃদ্ধির দাবিতে কৃষকদের মানববন্ধন

ঠাকুরগাঁও প্রতিনিধি :
করোনা মাহামারিতে খাদ্য সংকট মোকাবেলায় ও কৃষক বাঁচাতে ঠাকুরগাঁও জেলায় কমপক্ষে ৫০ হাজার মে:টন বরো ধান সংগ্রহ করা এবং ঠাকুরগাঁও পৌরসভায় বরাদ্দ বাড়িয়ে নূন্যতম ৩০০ মে:টন বরো ধান সংগ্রহ করা কৃষকদের তালিকা প্রকাশের দাবিতে মানববন্ধন করেছে ঠাকুরগাঁও পৌরসভার কার্ডধারী কৃষকগণ।
সোমবার বেলা ১২ টার সময় ঠাকুরগাঁও জেলা কৃষক ঐক্য পরিষদের ব্যানারে ঠাকুরগাঁও রোডে এ মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।
মানববন্ধনে বক্তারা বলেন, পীরগঞ্জ পৌরসভায় ২৩৬৪ কার্ডধারী কৃষকের বরাদ্দ ৭২ টন, রানীশংকৈল পৌরসভায় ৭১১ কার্ডধারী কৃষকের বরাদ্দ ৫১ টন। অথচ খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক সারোয়ার মাহমুদের নিজ এলাকা ঠাকুরগাঁও পৌরসভায় ২০০০ কার্ড ধারী কৃষকের বরাদ্দ মাত্র ৪ টন ধান। যা কিছুতেই মেনে নিতে পারছেনা ঠাকুরগাঁও পৌরসভার কৃষকগণ। বক্তারা বলেন ঠাকুরগাঁও জেলায় বোরো ধান সংগ্রহের লক্ষ্য মাত্রা ১১ হাজার ৩‘শ ৯ মে:টন ধার্য করা হয়েছে। ঠাকুরগাঁও সদরে ৪ হাজার ৯ শ ৫১ মে: টন ধান সংগ্রহ করা হবে। কিন্তু আমরা দু:খের সাথে লক্ষ্য করছি ঠাকুরগাঁও পৌরসভায় মাত্র ৪ মে:টন ধান সংগ্রহ করা হবে। অথচ ঠাকুরগাঁও পৌরসভায় কার্ডধারী কৃষকের সংখ্যা প্রায় ২ হাজার। ন্যুনতম ৩ একর করে জমিতে চাষাবাদ হলে মোট ৬ হাজার একর জমিতে ধানের উৎপাদন হয় ২৪ হাজার মে:টন। কিন্তু পৌরসভায় ধান সংগ্রহের লক্ষ্য মাত্রা দেখানো হয়েছে মাত্র ৪ মে:টন। বক্তারা বলেন, ২০১৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ঠাকুরগাঁও পৌরসভার কোন কার্ডধারী কৃষককে সরকারি বরাদ্দ দেওয়া হয়নি। ২০১৮-১৯ অর্থ বছরে মাত্র ৬৮ জন কৃষককে সরকারি গুদামে লটারির মাধ্যমে ধান বিক্রয়ের সুযোগ করে দেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। আমরা সম্প্রতি ঠাকুরগাঁও পৌরসভার বরাদ্দ বৃদ্ধির জন্য দুই দুই বার জেলা প্রশাসক মহোদয়ের কাছে স্বারকলিপি দিয়েও এ বিষয়ে কোন রকম কোন সুরাহা পাইনি তথা বরাদ্দ বৃদ্ধি করা হয়নি। যদি দ্রæত আমাদের দাবি মেনে না নেওয়া হয় তাহলে আমরা আরও কঠোর আন্দোলনে যাবো।
করোনাকালে কৃষকের এই দু:সময়ে এমন বরাদ্দ হতাশা জনক মনে করছেন কৃষকগণ। তাই অতি দ্রæত দাবি মেনে নেওয়ার আহŸান করে এসব আন্দোলনকারী কৃষকগণ।
উক্ত মানব বন্ধনে বক্তব্য রাখেন, ঠাকুরগাঁও জেলা কৃষক ঐক্য পরিষদের সাধারন সম্পাদক মো: শফিকুল ইসলাম, প্রচার সম্পাদক আব্দুল মতিন বাহার, এছাড়াও একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন, ঠাকুরগাঁও রোড প্রেসক্লাবের সভাপতি সৈয়দ আবদুল করিম, তেল গ্যাস রক্ষা জাতীয় কমিটির ঠাকুরগাঁও জেরার সদস্য সচিব মাহাবুব আলম রুবেল, সদর থানা সে স্বেচ্ছাসেবকলীগের সাধারন সম্পাদক আব্দুল ওয়াফু তপু প্রমুখ।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com