শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ১২:২০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম
ভাসানচরে রোহিঙ্গারা জলঢাকায় ‘অভিনন্দন’ সংস্থার শীতবস্ত্র বিতরণ গোবিন্দগঞ্জে চা দোকানির গলাকাটা লাশ উদ্ধার নবাবগঞ্জে দাঁশায় নৃত্য প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ রংপুর মহানগরীর আশরতপুর মডার্ণ কোটপাড়া জামে মসজিদের কাজের উদ্বোধন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রংপুর ইউনিটের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত বীরগঞ্জে প্রতিবন্ধী, ভিক্ষুকদের মাঝে হুইল চেয়ার, নগদ অর্থ ও দোকান প্রদান করলেন এমপি গোপাল বীরগঞ্জে আশ্রয়ন -২ প্রকল্প কাজের অগ্রগতির পরিদর্শনে ইউএনও আব্দুল কাদের নবাবগঞ্জে ঐতিহ্যবাহী তীর-ধনুক প্রতিযোগীতা অনুষ্ঠিত ডোমার বাজার ভোগ্য পণ্য সমবায় সমিতির লিঃ এর উদ্বোধন উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত




দারিদ্র্যতার সাথে লড়াই করা যেন ওদের নিয়তি

দারিদ্র্যতার সাথে লড়াই করা যেন ওদের নিয়তি

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি :
নুন আনতে পান্তা ফুরায় অবস্থা। অভাব ওদের নিত্য সঙ্গী। দরিদ্রতার সঙ্গে লড়াই করা যেন ওদের নিয়তি। নানা প্রতিক‚লতার বিরুদ্ধে লড়াই করে জীবন যুদ্ধে প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্ন ওদের চোখে মুখে। এসএসসি পরীক্ষায় ভালো ফল করেও উচ্চ শিক্ষার ব্যয় কিভাবে মিটাবে সে চিন্তা তাদের তাড়িয়ে বেড়াচ্ছে। উচ্চ শিক্ষার পথ সুগম করতে তারা তাকিয়ে আছে সমাজের শিক্ষা প্রেমি বিত্তবানদের দিকে। তাদের একটু সহানুভুতিই পারে কাউনিয়ার ৬ অদম্য মেধাবীদের উচ্চ শিক্ষা অর্জনের স্বপ্ন প‚রন করতে।

ইসরাফুল ইসলাম : পেটে ভাত জোটে না, পরনে চাহিদা মতো কাপড় থাকেনা। দরিদ্রতা আর নানা প্রতিকুলতার সাথে নিরন্তর লড়াই করে সাফল্যের চুড়াই পৌঁছেছে। দরিগাছা ইসলামীয়া উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে ইসরাফুল। পিইসি ও জেএসসি পরীক্ষাতেও জিপিএ ৫ পেয়েছিল সে। উপজেলার টেপামধুপুর ইউনিয়নের ভায়ারহাট সদরা তালুক গ্রামের দিন মজুর আঃ মালেক এর তালাক প্রাপ্ত স্ত্রী মোছাঃ আয়শা খাতুনের পুত্র সে। ওরা ৩ ভাই। এদের মধ্যে ইসরাফুল বড়। মেঝ ভাই অভাবের কারণে অন্যর বাড়ীতে কাজ করে আর সবার ছোট বোন স্কুলে যায়। পিতা সৎ মাকে নিয়ে অন্য জায়গায় বসবাস করে। জমি নাই এমনকি বাড়ী ভিটা টুকুও নেই। মা এদের কে নিয়ে বাঁধের রাস্তার ধারে বসবাস করে। মা অন্যর বাড়ীতে ঝি এর কাজ কখন মাঠে দিনমজুরী করে সংসার চালায়। দরিদ্রতার কারনে ইসরাফুল লজিং থেকে পড়ালেখা করে। অভাবের কারণে শিক্ষার প্রদীপও নিভে যেতে পারে। তার স্বপ্ন প‚রনে এখন বড় বাঁধা দারিদ্রতা। এ বাঁধা ডিঙ্গিয়ে সেই স্বপ্ন প‚রন হবে কিনা সে চিন্তাই এখন সারাক্ষন তার। সে ডাক্তার হয়ে মায়ের মুখে হাসি ফোটাতে চায় কিন্তু তার সেই খরচ জোগাবে কে ?

মোছাঃ সুমাইয়া আক্তার : শ্রমিক আব্দুল হক ও স্বাদীনা বেগম এর কন্যা সুমাইয়া পিইসি ও জেএসসির পরীক্ষার ন্যায় চলতি বছর ভায়ার হাট উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে এসএসসি পরীক্ষার অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে। ৩ ভাই ২ বোন ও পিতা মাতাকে নিয়ে তাদের সংসার। ওরা ৪ ভাই বোনেই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়ালেখা করে। বড় ভাই বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে এমএ পড়ে, ১ বোন অনার্সে আরেক বোন এইচএস সিতে পড়ে। আর্থিক সংকট আর যোগ্য বর না পাওয়ায় মেয়ে কে বিয়ে দিতে পারছেনা আবার ভাল ভাবে মেয়েকে পড়াইতেও পারছেনা দরিদ্র পিতা। সুমাইয়া অভাবের কারণে প্রাইভেট পড়িয়ে বই খাতা কলম কিনে চালাত তার লেখাপড়া। বাড়ি ভিটেসহ ২৫শত জমি ছাড়া তাদের আর কিছুই নেই। পিতার আয়ে ৪ ভাই বোনের পড়া লেখার খরচ ও সংসার চলতো কোন রকমে। এখন দারিদ্র পিতার পক্ষে সুমাইয়াসহ সবার উচ্চ শিক্ষার খরচ দেয়া অসম্ভব হয়ে পড়েছে। সে ভাল বিশ্ব বিদ্যালয়ে ভর্তি হয়ে পড়ালেখা শেষ করে বিসিএস কর্মকর্তা হতে চায়। কিন্তু দারিদ্র পিতার সংসারে এ পথ পাড়ি দেওয়া কি সম্ভব ?

শাবানা আক্তার : দরিদ্রতা ও অর্থ সংকট দমিয়ে রাখতে পারেনি কাউনিয়া উপজেলার বিশ্বনাথ গ্রামের দিনমজুর পিতা আঃ মালেকের কন্যা শাবানা আক্তার কে। চরম অর্থ সংকটেও শাবানা জেএস সি পরীক্ষার ন্যায় এবার এসএসসি পরীক্ষায় ইসলামীয়া উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে। দরিদ্রতার সাথে লড়াই করে এসএসসি পাস করলেও উচ্চ শিক্ষা গ্রহন নিয়ে এখন দুঃচিন্তায় পড়েছে শাবানা । মা সবিজন বেগম জানায় বাড়ী ভিটা ছাড়া কোন জমি জিরাত নেই তাদের। ৪ বোনের মধ্যে দারিদ্র্যতার কারণে পড়ালেখা না করায়ে ৩ বোনের বিয়ে দিয়েছে। অভাবের মাঝেও সব প্রতিবন্ধকতাকে পদদলিত করে ভালো কলেজে পড়ার স্বপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছে শাবানা। মেয়ের সাফল্যে খুশি হলেও মা সবিজন তার ভবিষ্যৎ নিয়ে দুঃশ্চিন্তায় রয়েছেন। শাবানা চায় বিসিএস করে শিক্ষক হতে চায়। কিন্তু দরিদ্র পিতা মাতার পক্ষে কিভাবে তা সম্ভব। তিনি মেয়ের জন্য সকলের কাছে দোয়া ও সহযোগিতা কামনা করেছেন।

রমজান আলী : হাট বাজারে মাটিতে চটি বিছিয়ে লুঙ্গি গামছা শাড়ি কাপড় বিক্রেতা দরিদ্র পিতার সন্তান প্রমাণ করেছে ইচ্ছা থাকলে সফলতা অর্জন করা সম্ভব। এবারের এসএসসি পরীক্ষায় ইসলামীয়া উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়েছে রমজান । সে পিইসি ও জেএসসিতে জিপিএ-৫ পেয়েছে। বিশ্বনাথ গ্রামের আশরাফুল ইসলাম ও মাতা আশরেফা বেগমের পুত্র সে। বাড়ী ভিটা ছাড়া আর কিছু নেই তাদের। রমজান জানায় হাটে বসা ক্ষুদ্র দরিদ্র কাপড় ব্যবসায়ী পিতার আয়ে তাদের সংসার চলে না, তার উপর ২ ভাইয়ের পড়ালেখার খরচ যোগান দেয়া পিতার পক্ষে অসম্ভব। তাই অভাবেব সংসারে অর্থ জোগান ও পড়ালেখার খরচ জোগাতে সে প্রাইভেট পড়িয়ে এ পর্যন্ত এসেছে। রমজানের মা আশরেফা জানায়, তার ছেলের স্বপ্ন বিমানের পাইলট হওয়ার। কিন্তু কানি পাইকার পিতার পক্ষে ছেলের স্বপ্ন পুরুণ করা সম্ভব কি ? সে সকলের দোয়া ও সহযোগিতা চেয়েছেন।

রোকুুজ্জামান রোকন : দারিদ্রতা আর নানা প্রতিকুলতার সাথে যুদ্ধ করে কাউনিয়ার মোফাজ্জল হোসেন মডেল সরকারী উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিয়ে গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে রোকনুজ্জামান। উপজেলার ভ‚তছারা গ্রামের দিনমজুর বেলায়ত হোসেন ও গৃহিনী রুবি বেগমের পুত্র সে। ওরা ৩ ভাই এক ভাই অনার্সে পড়ে। বাড়ী ভিটা আর অল্প কিছু চাষের জমি ছাড়া কোন কিছু নেই তাদের। জমি বর্গা নিয়ে ধান চাষ করে কোন রকমে পেটের ভাত যোগায়। দিন মজুর পিতার আয়ে চলে সংসার। সে ও বড় ভাই প্রাইভেট পড়িয়ে বই খাতা কলম কিনে পড়ালেখার চালায়। ছেলের স্বপ্ন বিসিএস করে শিক্ষক হতে চায়। কিন্তু সেই স্বপ্ন প‚রণে অর্থের যোগান হবে কী ভাবে। তার স্বপ্ন প‚রণে বড় বাঁধা দারিদ্রতা। এ বাঁধা ডিঙ্গিয়ে সেই স্বপ্ন প‚রণ হবে কিনা সে চিন্তাই এখন সারাক্ষণ রোকনুজ্জামানের।

রাকিবুল ইসলাম : উপজেলার মোফাজ্জল হোসেন মডেল সরকারী উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে রাকিবুল ইসলাম। পিতা সাইফুল ইসলাম মা রাহেনা বেগম তার বয়স যখন ৩বছর তখন তালাক দেয়। সেই থেকে সে নানার বাড়িতে নানীর কাছে থেকে পড়া লেখা করে। তার মাকে অন্যত্র বিয়ে দেয় তার নানা। তখন থেকে সে পিতা-মাতা হারা। নানার অভাবের সংসারে থেকে পড়ালেখার খরচ জোগাতে সে প্রাইভেট পড়ান ও মাঝে মাঝে দিন মজুরী করতো। রাকিবুলে রেজাল্ট শুনে তার নানীর চোখে পানি চলে আসে। রাকিবুলের স্বপ্ন বিসিএস ক্যাডার হয়ে এলাকার ও দেশের মানুষের সেবা করার। কিন্ত তার স্বপ্ন প‚রনে বড় বাঁধা দারিদ্রতা। এ বাঁধা ডিঙ্গিয়ে সেই স্বপ্ন প‚রণ হবে কিনা সে চিন্তাই এখন সারক্ষণ রাকিবুলের।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com