মঙ্গলবার, ১৪ Jul ২০২০, ০৫:০২ পূর্বাহ্ন




‘বাঙালির মুক্তিযুদ্ধ ভাষা-সংস্কৃতির সংগ্রাম’ একটি নতুন ধারার বই

‘বাঙালির মুক্তিযুদ্ধ ভাষা-সংস্কৃতির সংগ্রাম’ একটি নতুন ধারার বই

সাহিত্য ডেস্ক :
বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত ডা. মফিজুল ইসলাম মান্টুর ‘বাঙালির মুক্তিযুদ্ধ ভাষা-সংস্কৃতির সংগ্রাম’ গ্রন্থটি ছিল মুক্তিযুদ্ধ নিয়ে প্রকাশিত নতুন ধারার একটি বই।
বাঙালিরা মুক্তিযুদ্ধ করেছে নয় মাসব্যাপী। কিন্তু মুক্তিযুদ্ধের সংগ্রামের প্রেক্ষাপট রচিত হয় এর বহু বছর আগেই। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালি স্বপ্ন দেখেছিলো একটি স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের। ৭ই মার্চে তাঁর বলিষ্ঠ কণ্ঠস্বরের আহŸানে মানুষ ঝাঁপিয়ে পড়েছিলো মুক্তিযুদ্ধে। মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর চোখে দেখা স্বপ্নকে বাস্তবায়িত করতে সংগঠিত হয়েছিলো ৭কোটি বাঙালি। এদের কেউ ঝাঁপিয়ে পড়েছিলো অস্ত্রহাতে, কেউ সংগ্রাম করেছে কণ্ঠদিয়ে, কেউ কেউ এই সংগ্রামে সহযাত্রি হতে সংগঠিত হয়েছিলো বিভিন্ন সংগঠনের ব্যানারে নাম লিখিয়ে। ভাষা-আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ পর্যন্ত বাঙালির লক্ষ্য ছিল এক। এসব বিষয় উঠে এসেছে ডা. মফিজুল ইসলাম মান্টুর এই বইয়ে।
আইডিয়া প্রকাশন, রংপুর এর প্রকাশিত বইটির শিশু অব্ধির আঁকা ছবিতে প্রচ্ছদ করেছেন ফারহানা রশীদ তনু-মাসুদুল ইসলাম সাম্য, বইটির দাম ২০০টাকা। বইটি অমর একুশে গ্রন্থমেলার শেষ সময় প্রকাশিত হয়। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গ্রন্থকার ডা. মফিজুল ইসলাম মান্টু, প্রকাশক মাসুদ রানা সাকিল, উপন্যাসিক আজুবা পারভীন, ডা. মমতাজ বেগম, ভাওয়াইয়া শিল্পী মোস্তাফিজুর রহমান, শিক্ষক আহসান হাবিব রবু, নীল রতন সরকার, নাইম হাসান দীপ্ত, মাহজাবিন সুরভি, সাম্য, ফারহানা রশীদ তনু, তাইমি, মাহবুব রহমান মিথেন, ডা. মাহনাজ মৈত্রী, সুমাইয়া আহমেদ সূচি, হাসিব, সৈয়দ মোস্তফা মাহমুদুল হাসান, নিহিল পরমা নিয়াজ, শাহিন মোত্তালিব, সুরমা, রাজিব, অব্ধি, সৌহার্দ্য, নামিরা প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন কৃষিবিদ ও বাংলা একাডেমি কর্মকর্তা আবিদ করিম মুন্না।
আইডিয়া প্রকাশনের প্রকাশক মাসুদ রানা সাকিলের তথ্যমতে বইটি শেষ সময় প্রকাশিত হলেও, প্রকাশের পরপরই ব্যাপক পাঠক চাহিদা তৈরি হয়। মুক্তিযুদ্ধ বিষয়ের গবেষনামূলক এই বইটি সাধারণ পাঠকের প্রত্যাশা পূরণ করবে বলে মনে করেন তিনি।
গ্রন্থ প্রসঙ্গে মফিজুল ইসলাম মান্টু জানান, রাজনৈতিক ব্যক্তিবর্গ, বিভিন্ন সংগঠন, শিল্পী, সাহিত্যিক, বুদ্ধিজীবিসহ অনেকেই নানাভাবে অংশ নিয়েছিলেন মুক্তিযুদ্ধের সংগ্রামে। তাদের কথাই আমি এ বইয়ে তুলে ধরার চেষ্টা করেছি। মুক্তিযুদ্ধের অজানা কথা ইতিহাসে লিপিবদ্ধ ও চর্চা এবং পাঠ অব্যাহত রাখার স্বার্থে গ্রন্থটি প্রকাশের কাজে হাত দিয়েছিলাম।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY NewsMoon.Com