শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:৪৪ অপরাহ্ন




সরকার বিরোধী বিক্ষোভে নিহত ৪০

সরকার বিরোধী বিক্ষোভে নিহত ৪০

আন্তর্জাতিক ডেস্ক :
সরকার বিরোধী ব্যাপক বিক্ষোভে কার্যতঃ অচল হয়ে পড়েছে ইরাকের রাজধানী বাগদাদ। অন্যান্য শহরেও বিক্ষোভ ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে। সরকারবিরোধী এই বিক্ষোভে কমপক্ষে ৪০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছে আরো দুই হাজারের বেশি মানুষ।
ইরাকে কর্মসংস্থান ও সরকারি পরিষেবা উন্নত করা এবং দুর্নীতি বন্ধের দাবিতে এ মাসের প্রথম দিকে এ বিক্ষোভ শুরু হয়। একটানা কয়েক দিন ধরে চলা ওই বিক্ষোভে দেড়শ’র বেশি মানুষ নিহত হয়েছিলো। কঠোর হাতে ওই বিক্ষোভ নিয়ন্ত্রণ করতে সফল হয় ইরাক সরকার।

কিন্তু শুক্রবার সকালে বাগদাদের তাহরির স্কয়ারে নতুন করে জড়ো হতে শুরু করেন বিক্ষোভকারীরা। একপর্যায়ে তারা সুরক্ষিত গ্রিন জোন এলাকায় সরকারি ভবনগুলোর দিকে অগ্রসর হতে চাইলে টিয়ারশেল নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেওয়ার চেষ্টা করে নিরাপত্তা বাহিনী। তখন বিক্ষোভকারীরা, ‘আমরা ক্ষুধার্ত নই, আমরা আত্মমর্যাদা চাই’ বলে স্লোগান দেয়।

এসময় নিরাপত্তা বাহিনীর ছোড়া টিয়ারশেল ক্যানিস্টারের আঘাতে বাগদাদে দুই বিক্ষোভকারী নিহত হন। পরে শুক্রবার বাগদাদ, বসরা, মাইসান, দিন কার ও মুতান্না শহরগুলোতে ছড়িয়ে পড়া বিক্ষোভে সরকারের আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ৪০ জনেরও বেশি নিহত হওয়ার খবর পাওয়া গেছে।
তবে ইরাকের মানবাধিকার কমিশন বিক্ষোভে ৩০ জন নিহত এবং ২ হাজারের বেশি মানুষ আহত হওয়ার কথা জানিয়েছে।

এ মাসের প্রথম দিকে শুরু হওয়া এই বিক্ষোভ ইতোমধ্যে নির্মমভাবে দমন করেছে নিরাপত্তা বাহিনী। ওই সময় প্রায় ১৫০ জন বিক্ষোভকারী নিহত হন। তখন মাত্রাতিরিক্ত শক্তিপ্রয়োগের কথা স্বীকার করে সরকার। এ নিয়ে তখন আন্তর্জাতিক অঙনেও ব্যাপক সমালোচনার মুখে পড়েছিল ইরাক সরকার।
প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি ব্যাপক বিক্ষোভের মুখে মন্ত্রিসভা পুনর্গঠন এবং সংস্কার প্যাকেজ গ্রহণের ঘোষণা দিতে বাধ্য হন। তবে তিনি বিক্ষোভের নামে সহিংসতার বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি দিয়েছেন।

সূত্র: আল জাজিরা

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com